Hoop Life

হাতের কালো ভাব দূর করার পাঁচটি প্রাকৃতিক উপায়

রূপচর্চার মধ্যে অনেকেই হাতের উপরের দিকে নজর দেয় না। হাতের মধ্যে আঙ্গুলের গিঁট কালো হয়ে যাবার সমস্যায় অনেকেই ভোগেন। কালো হয়ে যাওয়ার ফলে তার সৌন্দর্য অনেকটাই নষ্ট করে। প্রাকৃতিক কতগুলো উপাদানের সাহায্যে সহজেই হাতের ত্বক সুন্দর এবং ফর্সা করুন।

১) প্রতিদিন রাতে শুতে যাবার সময় একটা লেবুকে অর্ধেকটা করে কেটে সেই কেটে রাখা লেবুর উপরে এক চামচ নুন দিয়ে কালো জায়গার উপরে ঘষতে থাকুন। কিছুক্ষণ পরে ঠাণ্ডা জলে ধুয়ে নিন। অথবা সারা রাত হাতের মধ্যে একটা প্লাস্টিক বেঁধে রেখে শুয়ে পড়ুন।

২) কালো জেদি দাগ দূর করার আরেকটি ভীষণ ভালো উপাদান হল বেকিং সোডা। একটা টুকরো লেবু তার ওপরে এক চামচ বেকিং সোডা নিয়ে ভালো করে আঙ্গুলের উপরে ঘষে ঘষে লাগান। ৫ মিনিট লাগানোর পরে ঠান্ডা জলে হাত ধুয়ে ফেলুন।

৩) কালো জেদি দাগ দূর করতে সাহায্য করে টমেটো। দু চামচ টমেটো রস, এক চামচ চিনি ভালো করে মিশিয়ে নিয়ে কালো দাগের ওপরে লাগিয়ে রাখুন। খানিকটা হাল্কা হাতে ম্যাসাজ করতে পারেন। তারপর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

৪) দু চামচ দুধের সর, এক চামচ চিনি ভালো করে মিশিয়ে নিয়ে কালো দাগের ওপরে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ আঙ্গুলগুলোকে দুহাতের মধ্যে নিয়ে ম্যাসাজ করুন। এইভাবে নিয়মিত করতে থাকলে আঙ্গুলের ওপরে থাকা জেদি কালো দাগ একেবারে দূর হয়ে যাবে।

৫) কালো জেদি দাগ দূর করতে সাহায্য করে কমলালেবুর খোসা গুঁড়ো। শীতকালে এখন প্রচুর পরিমাণে কমলালেবু পাওয়া যায়, কমলালেবু খেয়ে দয়া করে খোসা গুলি না ফেলে যদি রোদে শুকিয়ে গুঁড়ো করে রাখেন তাহলে অনেক কাজে লাগবে। এক চামচ কমলালেবুর খোসা গুঁড়ো, এক চামচ অ্যালোভেরা জেল ভাল করে মিশিয়ে নিয়ে আঙ্গুলের উপরে ভালো করে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পরেই ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

উপরের মিশ্রন গুলির মধ্যে যেকোনো একটি পরপর সাতদিন নিয়মিত করতে পারলে আঙ্গুল অনেক বেশি সুন্দর হয়ে যাবে।

Related Articles