whatsapp channel

Lifestyle: বাড়ির উত্তর-পশ্চিমে এই গাছটি রাখলে কোনোদিন অভাব হবেনা, ঘরে হবে লক্ষ্মীর বসবাস

ভারতের প্রাচীনতম শাস্ত্রের মধ্যে একটি হল বাস্তুশাস্ত্র। বহু শতাব্দী ধরে এই শাস্ত্র আমাদের বসতবাড়ি সাজানো গোছানোর বিষয়ে নানা তথ্য দিয়ে আসছে। বাড়ির কোথায় কোন জিনিস রাখলে, বাড়িতে লক্ষ্মীর বসবাস হয়,…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতের প্রাচীনতম শাস্ত্রের মধ্যে একটি হল বাস্তুশাস্ত্র। বহু শতাব্দী ধরে এই শাস্ত্র আমাদের বসতবাড়ি সাজানো গোছানোর বিষয়ে নানা তথ্য দিয়ে আসছে। বাড়ির কোথায় কোন জিনিস রাখলে, বাড়িতে লক্ষ্মীর বসবাস হয়, সেই বিষয়েও নানা মত দিয়ে থাকেন বাস্তুবিদরা। তেমনই বাড়িতে কোন গাছ লাগলে, সেই বাড়িতে সমৃদ্ধির দেবীর কৃপা বর্ষণ হয়, সেই বিষয়েও উল্লেখ রয়েছে বাস্তুশাস্ত্রে।

তেমনই কিছু গাছ হল মানিপ্ল্যান্ট, জেড প্ল্যান্ট, লাকি প্ল্যান্ট, ফ্রেন্ডশিপ প্ল্যান্ট, তুলসী গাছ ইত্যাদি। কিন্তু আরেকটি গাছও রয়েছে, যা বাড়িতে সঠিক নিয়ম মেনে রাখলে নাকি বাড়িতে হয় লক্ষ্মীর বসবাস। এই গাছটি হল স্পাইডার প্ল্যান্ট। এটি নানা স্থানে রিবন প্ল্যান্ট, এয়ারপ্লেন প্ল্যান্ট, স্পাইডার আইভি সহ একাধিক নামে পরিচিত। এখন একনজরে দেখে নিন যে এই গাছ বাড়িতে কোথায়, কিভাবে রাখবেন।

■ স্পাইডার প্ল্যান্ট রাখার স্থান: বাস্তশাস্ত্র মতে এই গাছ আপনি বাড়ির ভেতরে বা বাইরে যেকোনো স্থানে রাখতে পারেন। গাছটি যেমন আপনি বসার ঘর, রান্নাঘর, বারান্দা, স্টাডি রুরে রাখতে পারেন, তেমনই আবার এই গাছ রাখা যাবে অফিস, দোকান এবং অন্যান্য বাণিজ্যিক স্থানে। এতে বাড়ি এবং বাণিজ্যিক স্থানে ইতিবাচক শক্তি বাড়ে। এছাড়াও পারিবারিক সম্পর্কের উন্নতিসাধন করে এই গাছ।

■ কোন দিকে স্পাইডার প্ল্যান্ট রাখা যায়: এই বিশেষ গাছটি কিন্তু সবদিকে রাখলে আশানুরূপ ফল পাবেন না। তাই বাস্তুশাস্ত্র মতে উত্তর, উত্তর পূর্ব বা উত্তর-পশ্চিম দিকে স্পাইডার প্লান্ট লাগানো খুব শুভ বলে মনে করা হয়। এর ফলে বাড়ি থেকে নেতিবাচক শক্তি হয়। এছাড়াও এই গাছ বাড়ির যে কোনও বাস্তু দোষ দূর করে।

■ স্পাইডার প্ল্যান্ট রাখার নিয়ম: এই গাছটি বাড়িতে রাখলে কিন্তু সঠিক নিয়মে রাখতে হবে আপনাকে। এক্ষেত্রে গাছটি লাগিয়ে নিয়মিত পরিচর্যা করা জরুরি। এর মাঝে গাছটি শুকিয়ে গেলে বা মারা গেলে সেটিকে তৎক্ষণাৎ সরিয়ে নতুন গাছ লাগান।

Disclaimer: প্রতিবেদনটি তথ্য ও অনুমানের উপর ভিত্তি করে লেখা। বাস্তব জীবনে ব্যক্তিবিশেষে এর ফলাফল ভিন্ন হতে পারে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা