whatsapp channel
Finance News

GST: এবার থেকে GST ফাঁকি দিলেই ED-র তদন্তের মুখোমুখি হতে হবে, হতে পারে জেলও

GST হল গুড এবং সার্ভিস ট্যাক্স। এটি মূলত বিক্রয়ের উপর আরোপিত এক ধরনের কর, যা ম্যানুফ্যাকচারিং এবং পণ্য এবং পরিষেবার ব্যবহার করা হল। GST সমগ্র দেশবাসীর জন্য একটি পরোক্ষ কর। এটি মূলত সমস্ত নাগরিকের করের একটি নতুন রূপ যা সমস্ত কেন্দ্রীয় এবং রাজ্যের কর এবং শুল্ক যেমন মূল্য সংযোজন কর, আবগারি শুল্ক, কাউন্টারভেলিং শুল্ক, অক্টোয়, পরিষেবা কর, প্রবেশ কর এবং বিলাসিতা করকে প্রতিস্থাপন করে।

তবে অনেকেই অনেক সময় GST ফাঁকি দিয়ে থাকেন। এবার সরকার এই GST ফাঁকি দেওয়ার বিষয়ে একটি বড়সড় পদক্ষেপ নিয়েছে। এখন সরকার GSTN কে PML-এর অধীনে আনার সিদ্ধান্ত নিয়েছে, যার জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এর অর্থ হল এখন ED সরাসরি GST সংক্রান্ত বিষয়ে হস্তক্ষেপ করতে পারবে। এমনকি এই বিষয়ে ED তদন্তের মতো পদক্ষেপও নিতে পারবে। সরকারের জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, GST নেটওয়ার্কের ডেটা সম্পর্কে সম্পূর্ণ তথ্য ED-কে দেওয়া হবে।

উল্লেখ্য, মাদক পাচার এবং কর ফাঁকি দেওয়ার মতো ঘটনা রুখতেই PMLA আনা হয়েছিল। GSTN-এর অধীনে অনেক সংবেদনশীল তথ্য রয়েছে, যা তদন্তে সাহায্য করতে পারে। আর্থিক তছরূপ প্রতিরোধ এবং সম্পদ বাজেয়াপ্ত করার জন্য মানি লন্ডারিং প্রতিরোধ আইনের খসড়া তৈরি করা হয়েছিল। এর আওতায় অবৈধভাবে অর্জিত সম্পত্তি বাজেয়াপ্ত করার অধিকার সরকারের রয়েছে। এই আইনটি ২০০২ সালে পাস হয়েছিল। এবার GST-র ক্ষেত্রেও এটি লাগু হতে চলেছে। এই বিষয়ে বিশেষজ্ঞরা বলেছেন যে তদন্তে ED আরও সহায়তা পেতে সক্ষম হবে। বিজ্ঞপ্তিটি এখন GSTN এবং ED উভয়ের মধ্যে তথ্য বা অন্যান্য জিনিস ভাগ করে নেওয়ার সুবিধা দেবে৷

প্রসঙ্গত, প্রায় ৬ বছর আগে GST কার্যকর হয়। এই সময়ের মধ্যে, করদাতার সংখ্যা ২০১৭-র থেকে দ্বিগুণ হয়েছে। এখন প্রায় ১.৪ কোটি করদাতা রয়েছে GST-র অধীনে। একই সময়ে, গড় মাসিক আয়ও ২০১৭-১৮ সালের থেকে প্রায় ৯০ হাজার কোটি টাকা থেকে বেড়ে ১.৬৯ লক্ষ কোটি টাকা হয়েছে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা