whatsapp channel
Hoop News

আধার কার্ডের উপরে থাকা QR Code কেন থাকে জানেন? ৯৯ শতাংশ মানুষ ভুল উত্তর দেয়

প্রতিটি ভারতীয় নাগরিকের কাছে আধার কার্ড একটি গুরুত্বপূর্ণ নথি। শুধুমাত্র গুরুত্বপূর্ণ নয়, এটিকে অত্যাবশ্যকীয় নথি বললেও ভুল হবে না। কারণ নানা কাজে ব্যবহার করা হয় আধার কার্ড। তাই ভারতীয় নাগরিকদের কাছে আধার কার্ডের গুরুত্বও বাড়ছে দিন দিন। কারণ সরকারের তরফে অধিকাংশ জায়গায় পরিচয়পত্র হিসেবে আধার কার্ডকেই মান্যতা দেওয়া হয়। ব্যাঙ্কের একাউন্ট খোলা থেকে শুরু করে, সিম কার্ড কেনা, গাড়ি কেনা এমনকি হোটেলে রুম নিতেও আধার কার্ডের প্রয়োজন পড়ে। এছাড়াও ব্যবসা রেজিস্ট্রেশন করতেও এই নথির গুরুত্ব অপরিসীম।

এই আধার কার্ড নিয়ে ভারতবাসীর মধ্যে অনেক প্রশ্ন ও রহস্য থাকে। কেউ কেউ বলেন যে এই কার্ডের মধ্যে এমন কিছু রয়েছে, যা থেকে আপনার লোকেশন ট্র্যাক করতে পারবে সরকার। তবে এই তথ্যটি সম্পূর্ন ভুল। তবে আধার কার্ডের মধ্যে আমাদের পরিচয়পত্রে থাকার মতো সমস্ত তথ্য থাকে। সেখানে আপনার নাম, ঠিকানা, জন্ম তারিখ সহ আপনার বায়োমেট্রিক অবধি থাকে। তবে এছাড়াও আধার কার্ডের মধ্যে রয়েছে এমন একটি জিনিস, যা সম্পর্কে হয়তো অধিকাংশ মানুষ জানেন না।

আপনার আধার কার্ডটিকে ভালোভাবে লক্ষ্য করলে দেখতে পাবেন যে আধার কার্ডের সামনের দিকে একটি বড়সড় কিউআর কোড (QR Code) থাকে। কিন্তু জানেন কি এই কিউ আর কোডের মধ্যে কি থাকে। জানলে অবাক হবেন যে এই ছোট্ট কোডটির মধ্যেই লুকিয়ে থাকে আপনার সমস্ত তথ্য। এই কোডের মধ্যে রয়েছে আপনার নাম, ঠিকানা, জন্ম তারিখ, লিঙ্গ এবং ছবি। এগুলি হল সেগুলিই যা আপনার আধার কার্ডের উপর লেখা থাকে। তবে এর মধ্যে আপনার নির্ধারিত মোবাইল নম্বর ও ইমেল লেখা থাকে, যা কার্ডের উপর থাকে না।

কিন্তু এই বিষয়গুলি কিভাবে আপনি দেখতে পারবেন। এর জন্য আপনাকে প্রথমেই প্লে-স্টোর থেকে UIDAI অ্যাপলিকেশন ডাউনলোড করতে হবে। সেখানে আপনার আধার কার্ডের কিউআর কোডটি স্ক্যান করলেই আপনার সমস্ত তথ্য বিস্তারিতভাবে দেখে নিতে পারবেন। বলা বাহুল্য এর জন্যই এই কোডটি দেওয়া হয়েছে কার্ডের উপর।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা