Finance News

Recurring Deposit: পোস্ট অফিস নাকি ব্যাঙ্ক, রেকারিং ডিপোজিটে কোথায় সুদের হার সর্বোচ্চ!

নিজের রোজগারের টাকা সঞ্চয় করতে কেই না চায়। আর তার সাথে যদি পাওয়া যায় জীবনবিমা, সঙ্গে ভালো হারে রিটার্ণের অঙ্ক, তাহলে তো সোনায় সোহাগা। কিন্তু বর্তমানে আর্থিক বিনিয়োগের ক্ষেত্রে অন্যান্য সংস্থার উপর তেমন ভরসা করেন না নাগরিকরা। কারণ অবশ্য একটাই, ভুঁইফোড় সব চিটফান্ড। তবে এবার সেসব ঝুঁকি ছাড়াই ভারতীয় ডাকবিভাগ নিয়ে এল আকর্ষণীয় একটি সঞ্চয় ও বিনিয়োগের ব্যবস্থা।

বর্তমানে পোস্ট অফিসে রেকারিং ডিপোজিট হল একটি আকর্ষণীয় বিনিয়োগ ব্যবস্থা। অল্প বিনিয়োগেও ভালো সুদ দেয় পোস্ট অফিসের এই স্কিম। এবছর আবার সোনায় সোহাগ হয়েছে পোস্ট অফিসের এই স্কিম। কারণ ২০২৩-এর প্রথম ও দ্বিতীয় ত্রৈমাসিকের জন্য পোস্ট অফিরের রেকর্যং ডিপোজিট স্কিমের সুদের হার ৩০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৬.৫ শতাংশ করেছে। কিন্তু তাহলেও কি পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট ব্যাঙ্কের রেকারিং ডিপোজিটের থেকে বেশি সুদ দেয়? নিজেই দেখে মিলিয়ে নিন।

■ SBI রেকারিং ডিপোজিট: SBI-এর রেকারিং ডিপোজিট ১ বছর থেকে ২ বছরের কম মেয়াদের জন্য সুদের হার ৫.১০ শতাংশ, ২ বছর থেকে ৩ বছরের কম সময়ের জন্য, সুদের হার ৫.২০ শতাংশ। ৩ বছর থেকে ৫ বছরের কম মেয়াদের জন্য সুদের হার ৫.২৫ শতাংশ, ৫ বছর এবং ১০ বছর পর্যন্ত ৫.৫০ শতাংশ সুদ দেয়।

■ ICICI রেকারিং ডিপোজিট: ICICI-এর রেকারিং ডিপোজিট নিয়মিত নাগরিকদের ৪.৭৫ শতাংশ থেকে ৭.১০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের ৫.২৫ শতাংশ থেকে ৭.৫০ শতাংশ পর্যন্ত সুদ দেয়।

■ HDFC রেকারিং ডিপোজিট: HDFC-এর রেকারিং ডিপোজিট ৬ মাসের মেয়াদে ৪.৫০ শতাংশের মধ্যে সুদ, ৯ মাস, ১২ মাস এবং ১৫ মাসের জন্য সুদের হার যথাক্রমে ৫.৭৫ শতাংশ, ৬.৬০ শতাংশ এবং ৭.১০ শতাংশ। এছাড়াও এই ব্যাঙ্ক ২৪ মাস, ২৭ মাস, ৩৬ মাস, ৩৯ মাস, ৪৮ মাস, ৬০ মাস, ৯০ মাস এবং ১২০ মাসের মেয়াদের জন্য ৭ শতাংশ সুদ দেয়।

■ YES BANK রেকারিং ডিপোজিট: Yes Bank রেকারিং ডিপোজিটের ক্ষেত্রে ৫ বছর বা তার বেশি মেয়াদের জন্য ৬.১০ শতাংশ থেকে ৭.৭৫ শতাংশ পর্যন্ত সুদ দিয়ে থাকে।

Related Articles