Hoop Life

খসবে না কোনো টাকা, বাড়িতে টিকটিকির উপদ্রব কমিয়ে ফেলুন সম্পূর্ণ ঘরোয়া টোটকায়

টিকটিকি ঘরের দেয়াল জুড়ে যেভাবে থাকে তাতে করে অনেকেই ভয় পান। টিকটিকি দেখলে গা গুলিয়ে উঠলেও এই টিকটিকি যখন টিক টিক শব্দ করে তখন অনেকেই সত্যি সত্যি সত্যি বলে মনের ইচ্ছা পূরণের স্বপ্ন দেখেন। এদিকে, টিকটিকি দিয়ে মনের ইচ্ছা পূরণ হলেও টিকটিকি ঘরে ঘোরাফেরা করলে অনেকেই বিরক্ত হন। যদিও টিকটিকি সেভাবে কোনো ক্ষতি করে না, কিন্তু, টিকটিকির ময়লা খাবারে পড়লে বিপদ হতে পারে। এক্ষেত্রে টিকটিকি মেরে ফেলা ঠিক হবে না বরং তাড়িয়ে দেওয়া বুদ্ধিমানের হবে। চলুন কোন কোন উপায়ে টিকটিকি তাড়ানো যায় দেখে নিই (Here are the ways to get rid of lizards at home)।

প্রথমত ঘর পরিষ্কার রাখতে হবে। ভেন্টিলেটর দিয়ে টিকটিকি বেশি যাতায়াত করে। দরকার হলে ভেন্টিলেটর বন্ধ করে দিন। এছাড়া গরম ঘরে টিকটিকির উপদ্রব বেশি হয়। ঘর ঠান্ডা থাকলে টিকটিকি আসে না। তাই টিকটিকি দেখলে ঠান্ডা জল স্প্রে করুন, পালিয়ে যাবে। কিন্তু, টিকটিকি মেরে ফেলার চেষ্টা করবেন না। যেকোনো প্রাণী মেরে ফেলার আগে ভাবা দরকার কিভাবে তাড়িয়ে দেওয়া যায়।

গোলমরিচের গন্ধ টিকটিকি একদম সহ্য করতে পারে না। গোলমরিচের গুঁড়ো দিয়ে জল মিশিয়ে স্প্রে বানিয়ে রাখুন, জায়গায় জায়গায় দিয়ে দিন। এতে করে টিকটিকি আসবে না।

গোলমরিচ ছাড়া টিকটিকি পেঁয়াজের ও রসুনের গন্ধ একেবারেই পছন্দ করে না। তাই যেই জায়গায় টিকটিকি ঘোরাফেরা করে বা ভেন্টিলেটর এর জায়গায় এক কোয়া কাঁচা রসুন ও কাটা পেঁয়াজ রেখে দিন। এসবের গন্ধে টিকটিকি পালায়। তাহলে আজ থেকেই চেষ্টা করুন দেখুন যায় নাকি টিকটিকি।

Related Articles