whatsapp channel
Finance News

DR Hike: পেনশনভোগীদের জন্য সুখবর, আগস্ট থেকেই বাড়ানো হবে মহার্ঘভাতা

দেশের কেন্দ্র ও বিভিন্ন রাজ্য সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। আর সরকার সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। আর সেইসব ভাতার মধ্যে উল্লেখযোগ্য হল মহার্ঘভাতা বা DA। কেন্দ্রের বেতন কমিশন অনুযায়ী এই ভাতা পরিবর্তিত হয়। আর কেন্দ্রের দেখানো এই পথেই বিভিন্ন রাজ্যও হাঁটে। অর্থাৎ কেন্দ্র সরকারের মতোই একইভাবে রাজ্য সরকারি কর্মীদের DA পরিবর্তন করে দেশের রাজ্যগুলি।

চলতি বছরটা ভালোই যাচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। কারণ এই বছরের শুরু থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য একের পর এক ভালো খবর আসছে। বছরের শুরুতেই তাদের মহার্ঘভাতা বা ডিএ বৃদ্ধির কথা সামনে এসেছিল। আর সেই বৃদ্ধির জল্পনায় সিলমোহর পড়েছে কিছুদিন আগেই। তবে এবার রাজ্য সরকারি কর্মীদের জন্যও DA বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছে। ঘোষণা মোতাবেক একধাক্কায় রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বাড়ানো হবে ৪ শতাংশ। পাশাপাশি বকেয়া DA-ও ধাপে ধাপে এই মাস থেকেই পরিশোধ করা হবে বলে জানা গেছে।

ইতিমধ্যে, এই বৃদ্ধির কথা ঘোষণা করেছে মধ্যপ্রদেশের রাজ্য সরকার। বিশেষ সূত্রে খবর, মধ্যপ্রদেশের ৪.৫ লক্ষ পেনশনভোগী প্রাক্তন সরকারি কর্মীদের জন্য ৫ শতাংশ DR বৃদ্ধির সিধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি, ছত্তিশগড় সরকার তার পেনশনভোগীদের DR ৫ শতাংশ বাড়িয়েছে। এর ফলে পেনশনভোগীদের ডিআর বেড়ে বর্তমানে ৩৮ শতাংশ হয়েছে।

উল্লেখ্য, এর আগে, ২০২২ সালের অক্টোবর মাসে ছত্তিশগড়ের পেনশনভোগী প্রাক্তন সরকারি কর্মচারীদের ৩৩ শতাংশ হারে DA দেওয়া হচ্ছে। এখন ৯ মাস পরে মধ্যপ্রদেশের পেনশনভোগীরাও বর্ধিত হারেই DR পাবেন। একইসঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA চলতি বছরে দুবার বাড়ানো হয়েছে। বর্তমানে তারা ৪২ শতাংশ DA পাচ্ছেন।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা