whatsapp channel
Finance News

Sukanya Yojna: হাতে আসবে বেশি টাকা, মহিলাদের জন্য বাম্পার সুবিধাজনক হবে এই সরকারি স্কিম

বর্তমান ভারতে বেশিরভাগ মহিলা এখনো আর্থিকভাবে তেমন স্বাধীন বা স্বচ্ছল নয়। আর্থিক বিষয়ে পরিবারের থেকে সহায়তা নেওয়ার রীতি এখনো রয়ে গেছে। এক্ষেত্রে যেমন কেউ স্বামীর উপর ভরসা করেন, কেউ ছেলের উপর, কেউ আবার মেয়ের উপর ভরসা করেন। আবার অবিবাহিত মহিলাদের ক্ষেত্রে বাপেরবাড়ির উপর ভরসা করতে হয়। আর এইসব কারণে ভারত সরকার মহিলাদের সুবিধার্থে নানা প্রকল্প ও স্কিম চালু করে থাকে। এইসব স্কিমে মহিলাদের আর্থিকভাবে স্বাবলম্বী করে তোলার প্রচেষ্টা করে সরকার।

বর্তমানে দেশে মহিলাদের উন্নয়নের স্বার্থে একাধিক স্কিম ও যোজনা চালু রয়েছে। এইসব স্কিম ও যোজনায় নানাভাবে মহিলাদের সহায়তা প্রদান করা হয়। সম্প্রতি, কেন্দ্র সরকার মহিলা উন্নয়নের জন্য চালু করেছে সুকন্যা সমৃদ্ধি যোজনা। এই যোজনা কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত হয়। কন্যা সন্তান বাড়িতে জন্ম নেওয়ার পরেই এই যোজনায় বিনিয়োগ করা যায়। আর এই যোজনা ভবিষ্যতে এক সুদূরপ্রসারী রিটার্ন দিয়ে থাকে। অর্থাৎ মেয়ের বিয়ের বয়সে আর বিয়ের খরচ নিয়ে ভাবনাচিন্তার প্রয়োজন নেই অভিভাবকদের।

আর এবার এই যোজনায় সুদের হার বৃদ্ধি পেল। এর ফলে দেশের কোটি কোটি মহিলা উপকৃত হবেন। সেই সঙ্গে উপকৃত হতে চলেছেন মেয়েদের অভিভাবকরা। জানা গেছে, সম্প্রতি সুকন্যা সমৃদ্ধি যোজনায় ০.২০ শতাংশ হারে সুদ বৃদ্ধি করা হয়েছে। এর ফলে পরবর্তী ত্রৈমাসিকে ৮.২০ শতাংশ হারে সুদ পাওয়া যাবে কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে। তাই এর ফলে খুশিতে আটখানা হবেন দেশবাসী।

এই যোজনার সুবিধা পাওয়ার জন্য প্রথমেই আপনার নিকটবর্তী যেকোনো ব্যাঙ্কের শাখায় গিয়ে একটি অ্যাকাউন্ট খুলতে হবে আপনার মেয়ের নামে। আর এই অ্যাকাউন্টের মাধ্যমেই বিনিয়োগ শুরু হবে। তবে এই যোজনার বেশ কিছু বিশেষ নিয়ম রয়েছে। তার মধ্যে অন্যতম হল শিশুকন্যার বয়স ১০ বছর হওয়ার আগেই এই অ্যাকাউন্ট খুলতে হবে। বয়স ১০ পেরিয়ে গেলে কিন্তু এর এই সুযোগ থাকবেনা। মোট ১৫ বছর এই স্কিমে বিনিয়োগ করে ৮ শতাংশ সুদ পাওয়া যায়। এক্ষেত্রে ২১ বছরে এই স্কিম ম্যাচিওর হয়ে থাকে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা