whatsapp channel
Hoop Life

Lifestyle: কেউ ঠকাতে পারবে না, টাটকা ইলিশ চেনার সহজ উপায় জেনে নিন

বর্ষাকাল মানেই আপনার হেঁসেলে ঢুকে পড়েছে ইলিশ মাছ। ইলিশ মাছ ভাপা, ইলিশ মাছ এর ঝোল, ইলিশ মাছের টক কিংবা ইলিশের মাথা দিয়ে চচ্চড়ি যে কোনো প্রিপারেশনে হতে শুরু করে দিয়েছেন নিশ্চয়ই, কিন্তু এই ইলিশ মাছ তো কিনছেন ইলিশ মাছ কেনার সময় কি দেখে কিনছেন ইলিশ মাছ কতটা টাটকা। মাঝেমধ্যে ইলিশ কিনতে গিয়ে ঠকে যাচ্ছেন না তো? তাই বাজারে যাওয়ার সময় অবশ্যই দেখে নিন এই কয়েকটা টিপস ইলিশ চিনবেন কি করে। তাই আমাদের Hoophaap এর পাতায় দেখে নিন সহজে ইলিশ চেনার সহজ টিপস –

তবে তার আগে ইলিশ মাছ কেনার সহজ একটি উপায়। তা হল ইলিশ মাছ সর্বদা গোটা কিনবেন, আমরা অনেক সময় টুকরো করা মাছ থেকে এক টুকরো মাছ কিনে নি, তা কিন্তু একেবারেই উচিত নয় তাহলে কিন্তু অনেকদিন পর্যন্ত ইলিশ ভালো থাকবে না। চেনা দোকান থেকে সব সময় মাছ কেনার চেষ্টা করবেন, অচেনা জায়গা থেকে মাছ কিনলে, তারা কিন্তু সহজেই আপনাকে ঠকিয়ে দিতে পারে। ইলিশ মাছকে যদি অনেকদিন ভালো রাখবে চান তাহলে মসলার ব্যবহার করতেই হবে গুঁড়ো লঙ্কা, হলুদ গুঁড়ো এছাড়াও ভালো করে নুন মাখিয়ে ডিপ ফ্রিজে রেখে দিলে ইলিশ মাছ কিন্তু অনেক দিন পর্যন্ত ভালো থাকবে। কিন্তু তার আগে দেখে নিন, ইলিশ মাছ কেনার সময় আপনি কি করে ভালো ইলিশ মাছ দেখে শুনে কিনবেন।

১) ইলিশের গন্ধ বলে দেবে ইলিশের ভালো না খারাপ। যদি ভালো গন্ধ বেরোয় তাহলে বুঝবেন ইলিশ মাছ টাটকা।

২) ইলিশের কানকো যদি লাল টুকটুকে হয় তাহলে বুঝবেন ইলিশ মাছক টাটকা আছে।

৩) বিশেষজ্ঞরা মনে করেন, ইলিশ মাছ যদি শক্ত থাকে, তাহলে বুঝবেন ইলিশ মাছ টাটকা। হাতে ধরার পরে যদি দেখেন মাথা আর লেজ নিচের দিকে নেমে যাচ্ছে বা নরম হয়ে গেছে তাহলে বুঝবেন মাছটি অনেক দিনের পুরনো।

৪) ইলিশ মাছের চোখ যদি দেখেন যে বাইরে বেরিয়ে আছে, তাহলে বুঝবেন ইলিশ মাছকে টাটকা, অনেক সময় অনেক দিন ধরে যদি ঠাণ্ডা ঘরে মাছকে প্রিজাভ করে রাখা হয়, তাহলে কিন্তু চোখ ভেতরের দিকে ঢুকে যায়।

৫) দেখে বুঝতে সহজেই পারবেন, আপনার কী ইলিশ মাছটি টাটকা কিনা, তা হলো ইলিশ মাছের রুপোলী আঁশ আর রুপোলী আঁশ, যদি একেবারে ঝকঝক করে তাহলে বুঝবেন মাছটির ভীষণ টাকা।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক