Finance News

Income Tax: সঠিক সময়ে আয়কর রিটার্ন দাখিল না করলেই পড়তে হবে এইসব সমস্যায়

করযোগ্য আয় সহ আয়কর রিটার্ন দাখিল করা ভারতের সকল নাগরিক এবং সংস্থাগুলির জন্য একটি মৌলিক কর্তব্য বলে বিবেচিত হয়। এই প্রক্রিয়াটি সম্পন্ন করার মাধ্যমে সরকারকে আপনার আর্থিক ক্রিয়াকলাপগুলি ট্র্যাক করতে এবং আপনার ন্যায্য আয়কর যাচাই করতে এবং আপনি সেই আয়ের হিসেব দাখিল করছেন তা নিশ্চিত করার অনুমতি দেয়। সময়মতো আইটিআর ফাইল করা কেবলমাত্র কর আইনের সাথে আপনার সম্মতি প্রদর্শন করে না বরং সরকারের রাজস্ব সংগ্রহ ব্যবস্থার দক্ষ কার্যকারিতায় সহায়তা করে।

গত ৩১ শে জুলাই ছিল আয়কর রিটার্ন দাখিল করার শেষ তারিখ। এই দিনের পর আর সঠিক সময়ে আয়কর রিটার্ন দাখিল করা যাবেনা। আর এই সঠিক সময়ে আয়কর রিটার্ন দাখিল না করার জন্য আর্থিক জরিমানা থেকে সম্ভাব্য আইনি সমস্যা পর্যন্ত হতে পারে। এই প্রতিবেদনে আইটিআর ফাইলিংয়ের সময়সীমা পেরিয়ে জাপার ফলে কি কি হতে পারে, তা নিয়েই আলোচনা করবো।

আয়কর আইনের ধারা 139(1) অনুসারে, যেকোনো অর্থবর্ষের ৩১ শে জুলাই হল নাগরিকদের জন্য ট্যাক্স রিটার্ন দাখিলের জন্য নির্ধারিত তারিখ। এই দিন অবধি তারাই আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন যাদের তাদের অ্যাকাউন্টের বইগুলিতে একটি নিরীক্ষা করার প্রয়োজন নেই৷ যেহেতু আয়কর দফতর আশা করে যে করদাতারা তাদের বাধ্যবাধকতাগুলি যথাসময়ে পূরণ করবে, তাই এই তারিখটি মিস করলে সুদ এবং দেরী ফাইলিং ফি এর মতো বিভিন্ন পরিণতি হতে পারে৷ এক্ষেত্রে করদাতাকে যেমন জরিমানা গুনতে হতে পারে, তেমনই আবার করদাতার রিটার্নের টাকা ফেরত পাওয়া নিয়েও তৈরি হতে পারে জটিলতা।

তবে এই তারিখ পেরিয়ে যাওয়ার পরেও করদাতাদের জন্য বিলম্বিত আয়কর রিটার্ন দাখিলের সুযোগ রয়েছে। আয়ক আইনের ধারা 139(4) অনুযায়ী করদাতা ৩১ শে জুলাই ITR ফাইল করার সময়সীমা মিস করেছেন, তারা বিলম্বিত ITR ফাইল করতে পারেন। বিলম্বিত আইটিআর ফাইল করার শেষ তারিখ প্রতি বছর ৩১ শে ডিসেম্বর। সুতরাং, একজন মূল্যায়নকারী আয়কর আইনে নির্ধারিত সময়সীমার মধ্যে তার রিটার্ন দাখিল করেন না তবে নির্ধারিত তারিখের পরে এটি বিলম্বিত রিটার্ন হিসাবে উল্লেখ করা হয়।

Related Articles