Finance News

৯০ হাজার পর্যন্ত সুদ পেতে পারেন পোস্ট অফিসের এই বিশেষ স্কিম থেকে, জানুন বিস্তারিত

ব্যাঙ্কের পাশাপাশি এই মুহূর্তে পোস্ট অফিসে টাকা জমানো সবথেকে ভালো উপায়। এখনও পর্যন্ত বহু মানুষ পোস্ট অফিসের গ্রাহক হয়েছেন এবং বিভিন্ন স্কিমে টাকা রাখছেন। আজকে এমন একটি স্কিম নিয়ে কথা বলবো যেখান থেকে আপনি সময়মতো মোটা টাকা যেমন পাবেন, তেমনই সুদ পেতে পারেন ৯০ হাজার পর্যন্ত। এখনও পর্যন্ত পোস্ট অফিসের আওতায় একাধিক স্কিম রয়েছে, আজকে যেই স্কিম নিয়ে কথা বলবো সেটি হল টাইম ডিপোজিট স্কিম (Post Office Time Deposit Account – POTD)। এই টাইম ডিপোজিট অ্যাকাউন্টে টাকা জমালে মোটা অঙ্কের সুদ পাওয়া যাবে। চলুন জানি বিস্তারিত।

এই স্কিমে, একজন আমানতকারীরা সর্বাধিক ৭.৫ শতাংশ পর্যন্ত মোট সুদ পেতে পারেন। এই প্রকল্পে টাকা বিনিয়োগ করলে, খুব তাড়াতাড়ি একটা বড়সড় অঙ্ক জমিয়ে ফেলাও সহজ। এখন আপনার হতে যদি কম করে ২ লাখ টাকা থেকে থাকে, তাহলে সেটি ব্যাঙ্কে FD না করে পোস্ট অফিসের এই বিশেষ স্কিমে রাখেন তাহলে সুদ হিসেবে আপনি ৯০ হাজার টাকা পাবেন।

আপনি চোখ বন্ধ করে ওই ২ লাখ টাকা টাইম ডিপোজিট স্কিমে রেখে দিন মাত্র ৫ বছরের জন্য। তারপর আপনি পাবেন ৩ লাখ টাকা। অর্থাৎ ২ লাখ আপনার মূলধন ও বাকি টাকা সুদ। সর্বমোট ৩ লাখ টাকা আপনি ক্যাশ পেয়ে যাবেন।

এখন প্রশ্ন হল যাদের কাছে ২ লাখ টাকা ক্যাশ নেই তাদের ক্ষেত্রে কি করণীয়? তারা কি এই স্কিমে টাকা রাখতে পারবে না? উত্তর হল, আপনি ন্যূনতম ১০০০ টাকা বিনিয়োগ করতে পারেন এই স্কিমে। এবং, ১,২,৩,৫ বছরের জন্য চালাতে পারেন। অর্থাৎ, আপনি ১০০০ টাকা জমাতে পারেন ১/২/৩/৫ বছরের জন্য। এবং বার্ষিক সুদ হিসেবে পাবেন যথাক্রমে ৬.৮%,৬.৯%, ৭%,৭.৫% হারে। বিস্তারিত জানতে হলে নিকটবর্তী পোস্ট অফিসে যোগাযোগ করুন ও সবিস্তারে জানুন POTD সম্পর্কে।

Related Articles