Hoop News

Indian Railways: ট্রেনে জিনিসপত্র হারিয়ে গেলে ক্ষতিপূরণ দিয়ে থাকে রেল, অবশ্যই জেনে রাখতে হবে এই নিয়ম

ভারতীয় রেল যাত্রীর হারিয়ে যাওয়া পণ্যের মূল্য নির্ধারণ করার পরে ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা করে

আমাদের দেশে প্রতিদিন লাখ লাখ মানুষ ট্রেনে চেপে নিজেদের গন্তব্যস্থলে পৌঁছান। একদিকে যেমন ট্রেন পরিষেবা সস্তা তেমনি ভারতের প্রায় প্রত্যেকটি জায়গাতেই রেললাইন রয়েছে। মূলত অন্যান্য গণপরিবহনের তুলনায় ট্রেন সফর অপেক্ষাকৃত সস্তা হওয়ায় অধিকাংশ মানুষই ট্রেনের যাত্রাকে প্রাধান্য দেন। পাশাপাশি ক্রমবর্ধমান যাত্রীদের সঠিকভাবে পরিষেবা দিতে রেলে একাধিক পরিবর্তন নিয়ে আসা হচ্ছে। রেল মাঝেমধ্যেই বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে যা যাত্রীদের নানাভাবে সুবিধা প্রদান করে। ট্রেনে সফরের সময় প্রায়শই যাত্রীরা তাদের জিনিসপত্র চুরি হওয়ার বিষয়টি নিয়ে চিন্তিত থাকেন। অনেক যাত্রী তাদের এই সমস্যার ব্যাপারে রেলকে জানান। যার ফলে চরম ভোগান্তিতে পড়তে হয় রেল কর্তৃপক্ষকেও।

কিন্তু আপনি কি জানেন ভারতীয় রেলে এমন একটি নিয়ম রয়েছে যার অধীনে যাত্রীদের হারিয়ে যাওয়া জিনিসপত্রের ক্ষতিপূরণ দেওয়া হয়ে থাকে! হ্যাঁ বিষয়টি জেনে আপনি অবশ্যই অবাক হবেন, কিন্তু আদতেই ভারতীয় রেল এই ক্ষতিপূরণ দিয়ে থাকে। কিন্তু অনেকেই এই নিয়মটি সম্পর্কে জানেন না এবং যার কারণে যাত্রীরা তাদের চুরি হওয়া জিনিসের উপযুক্ত ক্ষতিপূরণ পান না। আজকের প্রতিবেদনে সেই প্রসঙ্গেই একটি বিস্তারিত তথ্য উপস্থাপিত করা হলো যে কিভাবে আপনি ভারতীয় রেলের কাছ থেকে আপনার হারিয়ে যাওয়া পণ্যের ক্ষতিপূরণ পাবেন।

মূলত ভারতীয় রেল যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে ট্রেনে সফরকালে জিনিসপত্র চুরির ক্ষেত্রে ক্ষতিপূরণের একটা নতুন নিয়ম তৈরি করেছে। এই নিয়মটি তৈরি করেছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এন্ড ট্যুরিজম কর্পোরেশন ওরফে আইআরসিটিসি। এর অধীনে সফরের সময় কোন যাত্রীর জিনিসপত্র চুরি হয়ে গেলে ভারতীয় রেল সংশ্লিষ্ট যাত্রীকে ক্ষতিপূরণ দিয়ে থাকে। চুরি হওয়া পণ্যের প্রকৃত মূল্য নির্ধারণ করার পর যাত্রীরা ওই ক্ষতিপূরণ পেয়ে থাকেন ভারতীয় রেলের তরফ থেকে। তবে হ্যাঁ ক্ষতিপূরণ পেতে কিন্তু যাত্রীদের ট্রেনের কন্ডাক্টার, কোচ অ্যাটেনডেন্ট গার্ড, জিআরপি এসকর্ট এর সাথে যোগাযোগ করতে হয়।

যোগাযোগের পর যাত্রীর সমস্ত জিনিসের বিবরণ নিয়ে একটি এফআইআর দায়ের করা হয়। সেই এফআইআর-র ভিত্তিতে তার চুরি যাওয়া জিনিসপত্রের মূল্য নির্ধারণ করা হয় এবং তারপর সেই সম্পর্কিত তথ্য লিখে এফআইআর এর ফর্ম নির্দিষ্ট থানায় জমা দেওয়া হয়। চুরি হওয়া জিনিসপত্রের ভিত্তিতে অভিযোগ করার জন্য সংশ্লিষ্ট যাত্রী স্টেশনে উপস্থিত রেলওয়ে পুলিশ ফোর্সের কর্মীর সঙ্গে যোগাযোগ করতে পারেন এবং তার মাধ্যমে অভিযোগ নথিভুক্ত করতে পারেন। পুলিশ আধিকারিকরা বিষয়টি তদন্ত করে জিনিসপত্র উদ্ধারের চেষ্টা করেন। এমতাবস্থায় সেগুলি খুঁজে পাওয়া গেলে নিরাপদে যাত্রীদের কাছে সেই জিনিস ফেরত দিয়ে দেওয়া হয়। তবে যদি পুলিশ সেগুলি উদ্ধার করতে না পারে তাহলে ভারতীয় রেল সংশ্লিষ্ট যাত্রীকে ক্ষতিপূরণ প্রদান করে।

Related Articles