Hoop News

Hilsa Fish Price: ইলিশের জোগান বাড়লেও, এখনো মধ্যবিত্তের নাগালের বাইরে

কলকাতার বাজারে বেশ ভালোই এসেছে ইলিশের জোগান। কিন্তু এখনো মধ্যবিত্তের নাগালের বাইরে থেকে গেছে সেই ইলিশ। প্রায় তিন চার বছর প্রায় ৪ থেকে ৫ হাজার মেট্রিক টন ইলিশ ধরা পড়েছে, এই রাজ্যে জেলেদের কাছে। এ বছরই তা বেড়ে গিয়ে হয়েছে ১১ হাজার মেট্রিক টন। কবে দাম কমবে এই রুপোলি ফসলের তা নিয়ে কিন্তু বেশ চিন্তার ভাঁজ পড়ছে নিম্নবিত্ত থেকে মধ্যবিত্ত কপালে। ইলিশ মাছ কিনতে উচ্চবিত্তরা পিছপা হয়তো হচ্ছে না, কিন্তু মধ্যবিত্তের পকেটে টান পড়ছে মনে ইচ্ছা থাকলেও কিছুতেই সেই স্বাদ পূর্ণ হচ্ছেনা।

তবে শোনা যাচ্ছে, যতই ইলিশের উৎপাদন বাড়ুক না কেন দাম কমার খুব একটা সম্ভাবনা নেই। কারণ এর মধ্যে বেশিরভাগ ইলিশ হিমঘরে মজুত করে রাখেন ব্যবসায়ীরা। উৎপাদন বৃদ্ধি পেলেও সেই লাভ কিন্তু মৎস্যজীবীরা পাচ্ছেন না, পাচ্ছেন মজুতদাররা। তাই চাহিদা বাড়লেও দাম কমার খুব একটা সম্ভাবনা নেই এমনটাই জানানো হয়েছে। গত বছর প্রায় ৫,৫৭২ মেট্রিক টন ইলিশ উঠেছিল। সাধারণত বৈশাখ, জৈষ্ঠ মাসেই ইলিশ ধরা নিষেধাজ্ঞা থাকলেও বর্ষাকালে কিন্তু প্রচুর পরিমাণে ইলিশ পাওয়া যায়। তবে তিন মাস নিষেধাজ্ঞা জারি থাকলে হয়তো ইলিশ মাছ দেখতে আরো বেশ বড় হত।

তবে সূত্রের খবর অনুযায়ী ১৫ জুনের পরে ডায়মন্ড হারবার এর কাছে ১১ হাজার মেট্রিক টন ইলিশ পাওয়া গেছে, সকলেই আশা করছেন, পূজোর আগেও যোগান অনেকটা বেড়ে যাবে। দিঘাতেও ইলিশের যোগান কিন্তু তুলনামূলক ভাবে অনেকটা বেড়েছে। এখন দিঘাতে ইলিশের যোগান প্রায় ২৫০ মেট্রিক টন। তবে প্রতি বছর নানান রকম প্রাকৃতিক দুর্যোগের কারণেও কিন্তু অনেক সময় ইলিশের যোগান কমে গিয়েছিল।

বেশ কিছুদিন আগে ইলিশের খবর দেখে মনে হচ্ছিল বাংলাদেশের মৎসুজীবীদের কাছেই বোধহয় অর্ধেক ইলিশ চলে যাচ্ছে, কারণ সেখানেও কিন্তু প্রচুর পরিমাণে ইলিশ উঠেছে। তবে সেখানে ইলিশের দাম কিন্তু অনেকটা কমেছে। এখানেও ইলিশের যোগান বাড়লেও কবে দাম কমবে সেই আশাতেই বসে আছেন ইলিশ প্রেমীরা।

Related Articles