Hoop News

Electric Bill Free: বড় সিদ্ধান্ত মমতা সরকারের! বকেয়া ইলেক্টটিক বিল নিয়ে ব্যাপক ছাড়ের ঘোষণা

গত বুধবার থেকে রাজ্যজুড়ে চালু হচ্ছে দুয়ারে সরকার ক্যাম্প (Duare Sarkar Camp)। রাজ্যের যেকোনো প্রকল্পে নাম নথিভুক্তকরণ সহ যেকোনো বিষয়ে সংশোধন ও অভিযোগ জমা দেওয়া যাবে এই ক্যাম্পে। রাজ্যের যেকোনো নাগরিক এই ক্যাম্পে গিয়ে সরাসরি তাদের জিজ্ঞাস্য বিষয় জেনে নিতে পারবেন। এর সঙ্গে সেই নাগরিক যদি কোনো প্রকল্পের আওতাভুক্ত হয়ে থাকেন, তাহলে সেই প্রকল্পে নাম নথিভুক্ত করার জন্য আবেদন করতে পারবেন তিনি। এছাড়াও রাজ্য সরকারের যেকোনো নথিতে যেকোনো তথ্যের সংশোধনও করা যাবে এই ক্যাম্পের মাধ্যমে।

সেপ্টেম্বর মাসের ১ তারিখ থেকে এই মাসেরই ১৬ তারিখ পর্যন্ত এই ক্যাম্প চলবে রাজ্যজুড়ে। রাজ্যের প্রতিটি ব্লক ও পৌরসভা দ্বারা এই ক্যাম্প প্রতি পঞ্চায়েত সহ শহরের প্রতিটি ওয়ার্ডে চালু করা হয়েছে। রবিবার ও ছুটির দিন বাদে যেকোনো কর্মদিবসে এই ক্যাম্প খোলা থাকবে সাধারণ মানুষকে পরিষেবা দেওয়ার জন্য। গতবারের মতো এই দুয়ারে সরকার ক্যাম্পে লক্ষ্মীর ভাণ্ডার, স্বাস্থ্যসাথী, রূপশ্রী, ঐক্যশ্রী সহ ৩৩ টি প্রকল্পের সুবিধা পাওয়া যাবে। ১৬ সেপ্টেম্বর অবধি আবেদন জমা নেওয়া হবে। তারপর ১৬ থেকে ৩০ সেপ্টেম্বর অবধি সেগুলিকে পর্যালোচনা করা হবে।

তবে এবার দুয়ারে দকরকার ক্যাম্পে আরো একটি অতিরিক্ত সুবিধা প্রদান করা হবে। এবার রাজ্যবাসীর ইলেকট্রিক বিল মুকুব করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। জানা গেছে, এনার থেকে যেসব নাগরিকদের ইলেকট্রিক বিল বাকি রয়েছে, তাদের ৫০ শতাংশ অর্থাৎ অর্ধেক বিল মুকুব করে দেওয়া হবে। এজন্য দুয়ারে সরকার ক্যাম্পের বিশেষ ডেস্কে গিয়ে আবেদন করতে হবে নাগরিকদের। আর এক্ষেত্রে সেই আবেদনকারী যদি এর জন্য যোগ্য হন, তাহলেই এই সুবিধা পাবেন।

এই বিষয়ে নবান্ন জানিয়েছে যে যাদের বিদ্যুৎ বিল বকেয়া রয়েছে, তাদের ৩১.১২.২০১৮ পর্যন্ত বিলের ৫০ শতাংশ পরিশোধ করতে হবে। আর বাকি ৫০ শতাংশ রাজ্যের তরফে মুকুব করে দেওয়া হবে। তবে সকলেই কিন্তু এই সুবিধা পাবেন না। এক্ষেত্রে যাদের ব্যক্তিগত বা বেনিফিসিয়ারি কমিটি দ্বারা পরিচালিত স্যালো, ডিপ টিউবওয়েল, আর এল আই সংক্রান্ত বিদ্যুৎ সংযোগ রয়েছে, কেবলমাত্র তারাই এই বিল মুকুবের সুবিধা পেতে চলেছেন।

Related Articles