whatsapp channel
Finance News

Taruner Swapna Scheme: স্কুল পড়ুয়াদের জন্য সুখবর! আজ থেকেই ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে ১০ হাজার

ছাত্রছাত্রীরা হল দেশের ভবিষ্যৎ। দেশের শিল্প থেকে প্রযুক্তি, বিজ্ঞান থেকে গবেষণা, সবকিছুর আগামীর পথ তৈরি হয় পড়ুয়াদের মাধ্যমেই। তবুও এখনো আমাদের দেশের অনেক জায়গাতেই শিক্ষার আলোটুকু পৌঁছায় নি। কোথাও আবার শিক্ষার আলো পৌঁছালেও প্রবেশ করেনি উন্নত প্রযুক্তি ও পদ্ধতি। আর সেই কারণে রাজ্যের এমন সব এলাকাতেও শিক্ষার সবটুকু সুবিধা পৌঁছে দিতে উদ্যোগী হয়েছে পশ্চিমবঙ্গের রাজ্য সরকার।

কয়েকবছর আগে এসেছিল করোনাকালীন সময়। সেই সময়ে বন্ধ ছিল স্কুল, কলেজ, টিউশন সবকিছুই। সেই সময় পড়াশুনার অন্যতম মাধ্যম হয়ে দাঁড়িয়েছিল মোবাইল। অনলাইন মাধ্যমে ক্লাস হত স্কুল ও কলেজ পড়ুয়াদের। কিন্তু তখনো সব পড়ুয়াদের হাতে ছিল না স্মার্টফোন। সেই কারণে ইচ্ছে থাকলেও সেই সময় পড়াশুনা করতে পারেনি অনেকেই। তাই তাদের সুবিধার্থে ২০২১ সালে রাজ্য সরকার তরুণের স্বপ্ন প্রকল্প রূপায়িত করে। এই প্রকল্পের রূপায়িত হওয়ার ফলে ব্যাপক সুবিধা পাচ্ছে স্কুল পড়ুয়ারা।

উল্লেখ্য, এই প্রকল্পের আওতায় স্কুল পড়ুয়াদের স্মার্টফোন বা ট্যাব কেনার জন্য দশ হাজার টাকা দেয় রাজ্য সরকার। তবে এককালীন ভিত্তিতেই এই টাকা দেওয়া হয়। দ্বাদশ শ্রেণীর স্কুল পড়ুয়াদের এই সুবিধা দেওয়া হয়। সরাসরি তাদের নির্ধারিত ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হয় এই টাকা। পশ্চিমবঙ্গ সরকার অনুমোদিত যেকোনো স্কুল বা রাজ্যের যেকোনো মাদ্রাসা স্কুলের দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারাই এই সুবিধা পাবেন। ছাত্রদরদী এই প্রকল্পের আসল উদ্দেশ্য হল স্কুল পড়ুয়াদের প্রযুক্তিগত সহায়তা প্রদান করা।

শিক্ষক দিবসের দিন থেকেই এই প্রকল্পের টাকা দেওয়া শুরু হবে বলে জানা গেছে নবান্ন সূত্রে। তবে সকলেই কিন্তু এই সুবিধা পাবেন না। এই সুবিধা লাভের জন্য তারাই যোগ্য, যাদের বার্ষিক পারিবারিক রোজগার ২ লক্ষ টাকার কম। উল্লেখ্য, এই প্রকল্পে আবেদনের কোনো নির্দিষ্ট পদ্ধতি নেই। সরকারি স্কুল ও মাদ্রাসা স্কুলে এই বিষয়ে প্রত্যেক বছরের নির্দিষ্ট সময়ে সার্কুলার পাঠানো হয়।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা