whatsapp channel

Nirmala Sitaraman: বড় সিদ্ধান্ত অর্থমন্ত্রীর, দাবিহীন ১ লক্ষ কোটি টাকা বিলিয়ে দেবে সরকার

বর্তমান সময়ে টাকা লেনদেনের বিষয়টি কমবেশি সকলের কাছেই অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। আর এই টাকা লেনদেনের ক্ষেত্রে ব্যাংক একাউন্ট থাকাটা খুবই জরুরি একটি বিষয় সকলের কাছেই।বলা যায়, ব্যাঙ্ক একাউন্টের প্রয়োজন সকলেরই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বর্তমান সময়ে টাকা লেনদেনের বিষয়টি কমবেশি সকলের কাছেই অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। আর এই টাকা লেনদেনের ক্ষেত্রে ব্যাংক একাউন্ট থাকাটা খুবই জরুরি একটি বিষয় সকলের কাছেই।বলা যায়, ব্যাঙ্ক একাউন্টের প্রয়োজন সকলেরই পড়ে। সে রোজগারের টাকা সুরক্ষিতভাবে রাখা হোক বা অনলাইনে টাকা লেনদেন কিংবা দূরের কাউকে টাকা ট্রান্সফার করা- এই সমস্ত কাজের জন্য ব্যাঙ্ক একাউন্ট রাখা ভীষণ জরুরি। ব্যাঙ্কের পাশাপাশি অনেকেই অনেক বীমা পলিসি, মিউচ্যুয়াল ফান্ড এবং শেয়ার বাজারে তাদের টাকা বিনিয়োগ করেন। আর এবার এই জমাকৃত টাকা নিয়েই বড়সড় সিদ্ধান্ত নিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

সম্প্রতি, কেন্দ্রীয় সরকারের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন একটি তথ্য প্রকাশ করেছেন। এই তথ্য থেকে জানা যাচ্ছে যে বর্তমানে ব্যাঙ্ক সহ বিভিন্ন বিনিয়োগ সংস্থা, শেয়ার বাজার ও মিউচ্যুয়াল ফান্ডে কোটি কোটি টাকা জমা রেখেছেন, যেগুলি দাবিহীন টাকা। উল্লেখ্য, দাবিহীন টাকা সেগুলিকেই বলা হয়, যেগুলির মালিকানা বা স্বত্ব কেউ দাবি করেন না। অনেক ক্ষেত্রে বিনিয়োগকারী বা পলিসি হোল্ডারের আকস্মিক মৃত্যু হলে এমনটা হয়ে থাকে।

অর্থমন্ত্রী প্রদত্ত এই তথ্য থেকে জানা যাচ্ছে যে এই মুহূর্তে সারা দেশে এমন দাবিহীনভাবে পড়ে রয়েছে ১ লক্ষ কোটি টাকার বেশি। এর আরো বিস্তারিত বিবরণ দিয়ে এই তথ্যে বলা হয়েছে যে এই বিপুল দাবিহীন টাকার মধ্যে বেশিরভাগ পড়ে রয়েবহে নানা ব্যাঙ্ক ও বিনিয়োগ কোম্পানিতে। দেশের তামিলনাড়ু, পাঞ্জাব, গুজরাট, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, কর্নাটক, বিহার রাজ্যে এই টাকার পরিমাণ সর্বাধিক। এর মধ্যে LIC-তে রয়েছে ২১ কোটি, মিউচ্যুয়াল ফান্ডে রয়েছে ১৫৯০ কোটি এবং শেয়ার বাজারে রয়েছে ৫০ হাজার কোটি টাকা।

তবে এই দাবিহীন টাকা সঠিক মালিকানার হাতে তুলে দিতে এবার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। এর জন্য ইতিমধ্যে কেন্দ্র একটি পোর্টাল চালু করেছে। UDGAM নামের এই পোর্টালে গিয়ে নিজের বা পরিবারের এমন কারো টাকা পড়ে থাকলে তার ফেরত পাওয়ার জন্য আবেদন করা যাবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী চান যে এই টাকাগুলি নির্দিষ্ট দাবিদারদের হাতে তুলে দিতে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা