Advertisements

Allowance Hike: ডিএ-র পর ফের ভাতা বৃদ্ধি, নির্বাচনের পরেই বড় সুখবর রাজ্য সরকারের তরফে

Nirajana Nag

Nirajana Nag

Follow

লোকসভা নির্বাচনের পরেই একের পর এক দারুণ সুখবর পেয়ে চলেছে রাজ্য সরকারি কর্মচারীরা (WB Government)। নির্বাচনে রাজ্য জুড়ে সবুজ ঝড়ের পরেই একগুচ্ছ নতুন ঘোষণা সেরেছে সরকার। নির্বাচন মিটতেই তড়িঘড়ি প্রশাসনিক বৈঠক সেরে ফেলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বৈঠকেই একের পর এক সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ইতিমধ্যেই রাজ্যের সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে। এপ্রিল মাস থেকেই কার্যকর হবে বর্ধিত ভাতা। ষষ্ঠ বেতন কমিশনের আওতায় আরো ৪ শতাংশ বাড়িয়ে ১৪ শতাংশ করা হয়েছে ডিএ। পাশাপাশি এবার আরো এক নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে নবান্নের তরফে।

আবারো ভাতা বৃদ্ধি

সম্প্রতি নবান্নের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বিজ্ঞপ্তি থেকে জানা যাচ্ছে, কলকাতা এবং রাজ্য পুলিশের হোমগার্ডদের অবসরকালীন ভাতা বৃদ্ধি পাচ্ছে। রিপোর্ট বলছে, এতদিন হোমগার্ডরা অবসরকালীন ভাতা পেতেন ৩ লক্ষ টাকা। তবে এবার বাড়ছে সেই ভাতার পরিমাণ। ভাতা বৃদ্ধি পেয়ে প্রায় ৫ লক্ষ টাকা করা হয়েছে বলে জানা যাচ্ছে। ইতিমধ্যেই কলকাতা পুলিশ কমিশনার এবং রাজ্য পুলিশের ডিজিকে অবগত করা হয়েছে এই সিদ্ধান্তের ব্যাপারে।

হোমগার্ডদের ভাতা বৃদ্ধি

বর্তমানে রাজ্যে হোমগার্ডদের সংখ্যা প্রায় ১৮ হাজারেরও বেশি। বিভিন্ন থানা এলাকায় বিভিন্ন কাজের দায়িত্বে থাকেন তারা। এবার রাজ্য সরকারের এই নতুন সিদ্ধান্তে অবসরের পর আর্থিক পরিস্থিতি নিয়ে চিন্তা দূর হল হোমগার্ডদের।

উল্লেখ্য, লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ এক ধাক্কায় বাড়ানো হয়েছিল ৪ শতাংশ। তার আগে পর্যন্ত তারা ৪৬ শতাংশ হারে ডিএ পেয়ে আসছিলেন। তবে লোকসভা নির্বাচনের নির্ঘন্ট ঘোষণার আগেই ডিএ ৪ শতাংশ বাড়িয়ে করে দেওয়া হয় ৫০ শতাংশ। বর্তমানে সপ্তম বেতন কমিশনের আওতায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। সেই তুলনায় রাজ্যের সরকারি কর্মচারীদের ডিএ এর হার অনেকটাই কম। তবে বুধবারেই রাজ্য সরকারের অর্থ দফতরের তরফে জারি করা একটি বিজ্ঞপ্তিতে মুখে হাসি ফুটেছে সরকারি কর্মচারীদের। বিজ্ঞপ্তি অনুযায়ী, এপ্রিল মাস থেকে রাজ্য সরকারি কর্মচারীদের বর্ধিত হারে ডিএ দেওয়া হবে। এই ডিএ বৃদ্ধির ঘোষণা লোকসভা নির্বাচনের আগেই করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি ঘোষণা করেছিলেন, ১ লা মে এর পরিবর্তে ১ লা এপ্রিল থেকেই বর্ধিত হারে ডিএ দেওয়া হবে কর্মচারীদের।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow