Advertisements

Summer Vacation: তড়তড়িয়ে বাড়ছে গরম, স্কুল ছুটি নিয়ে ফের হাজির নতুন নির্দেশিকা

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

আবারো গরমের ছুটি বেড়ে গেল, আবারো পড়ুয়ারা একটা ক্ষতির সম্মুখীন হতে চলেছে। তীব্র দাবদহে জ্বলছে গোটা ভারতবর্ষ, এবারে যে পরিমাণ গরম পড়েছে আবহাওয়াবিদদের মাথায় চিন্তার ভাঁজ পড়িয়ে দিয়েছে। বিশ্ব উষ্ণায়নের জন্যই এইরকম অবস্থা, কোথাও অতিভারী বৃষ্টিতে জনজীবন ব্যাহত হচ্ছে, কোথাও আবার বৃষ্টির দেখা নেই, তাপপ্রবাহ চলছে।

আগামী ৩০ শে জুন পর্যন্ত আবারো সরকারি স্কুলগুলি বন্ধ থাকবে বলে জানিয়ে দিল রাজ্য সরকার। যে তীব্র গরম পড়েছে তাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ছাত্রছাত্রীরা, কারন এই অবস্থাতে বিদ্যালয়ে গিয়ে পড়াশোনা করা কিছুতেই সম্ভব হচ্ছে না। অতিরিক্ত গরমে অনেক ছাত্রছাত্রী বিদ্যালয়ে গিয়ে অসুস্থ হয়ে পড়ছে।

সেই জন্যই সরকারের তরফ থেকে এমন নিদর্শিকা জারি হয়েছে। জানানো হয়েছে, আগামী ৩০ তারিখ পর্যন্ত গরমের ছুটি বাড়িয়ে দেওয়া হল। মাঝখানে কিছুদিন ঝড় বৃষ্টিতে কিছুটা ঠান্ডা হলেও পরবর্তীকালে আরো গরম বেড়েছে এই সমস্ত জায়গায়।

কি বলছেন আবহাওয়া বিজ্ঞানীরা?

এই পরিস্থিতিতে আবহাওয়া বিজ্ঞানীরা বলছেন, প্রধানত মৌসুমী বায়ু একটি অক্ষরেখায় অবস্থান করছে। সেই জন্যই এমনটা হচ্ছে অর্থাৎ এল নিনোর প্রভাবে এমন ঘটনা ঘটছে। প্রচন্ড গরমের হাত থেকে রক্ষা পাওয়ার জন্যই ছুটি বাড়িয়ে দেওয়া হয়েছে বিদ্যালয়গুলিতে।

কোন রাজ্যের ছুটি বাড়িয়ে দেওয়া হল?

হয়তো অনেকেই ভাবছেন, যে পশ্চিমবঙ্গের ছুটি বাড়ানো হলো, না একদমই না, উত্তরপ্রদেশে প্রচন্ড তাপপ্রবাহ, সেই জন্য ছুটি বাড়ানোর ঘোষণা করা হয়েছে। জানানো হচ্ছে, যে উত্তরপ্রদেশের টিচার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট অনিল বাবু জানিয়েছেন, যে এ রাজ্যে অতিরিক্ত তাপপ্রবাহ চলছে সেই জন্য ৩০ শে জুন পর্যন্ত গ্রীষ্মের ছুটি বাড়ানো হোক, এমনটা প্রাইমারি টিচার্স ট্রেন্ড গ্রাজুয়েট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট জানিয়েছেন, রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও প্রাইমারি এডুকেশন বোর্ডের সেক্রেটারিকে। উত্তরপ্রদেশের প্রচন্ড দাবদহের কথা মাথায় রেখেই গরমের ছুটি ৩০শে জুন পর্যন্ত বাড়িয়ে দেওয়া হলো।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow