whatsapp channel

8th Pay Commission: কবে থেকে চালু হবে অষ্টম বেতন কমিশন! বড়সড় আপডেট দিয়ে জানিয়ে দিল কেন্দ্র

চলতি বছরের শুরু থেকেই সরকারি চাকুরিজীবীদের জন্য একের পর এক সুখবর উঠে আসছে সরকারের তরফে। বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের DA অর্থস্ট মহার্ঘভাতা বৃদ্ধি করা হয়। এই জুলাই থেকেই সেই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

চলতি বছরের শুরু থেকেই সরকারি চাকুরিজীবীদের জন্য একের পর এক সুখবর উঠে আসছে সরকারের তরফে। বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের DA অর্থস্ট মহার্ঘভাতা বৃদ্ধি করা হয়। এই জুলাই থেকেই সেই বর্ধিত DA-র লাভ পাচ্ছেন সরকারি কর্মীরা। কেন্দ্রের সপ্তম কমিশনের অধীনে বাড়ানো হয় আরো বেশ কিছু ভাতার পরিমান। কেন্দ্রের দেখাদেখি বেশ কিছু রাজ্যেও রাজ্য সরকারি কর্মীদের DA ও বেতন বৃদ্ধি হয়।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘভাতার হার ২০২৪ সালের জানুয়ারির মধ্যে ৫০ শতাংশ বা তারও বেশি অতিক্রম করবে বলে আশা করা হচ্ছে। বর্তমানে DA-এর হার সপ্তম বেতন কমিশনের সুপারিশ দ্বারা নির্ধারিত হয়। পূর্ববর্তী বেতন কমিশনও সুপারিশ করেছিল যে মূল্যস্ফীতির প্রভাব নিরপেক্ষ করার জন্য DA বা DR ৫০ শতাংশ বা তার বেশি বেসিক বেতনে পৌঁছলে ভবিষ্যতে বেতন সংশোধন করা উচিত। এর পরিপ্রেক্ষিতে সরকার কি অষ্টম বেতন কমিশন গঠন করতে চলেছে? এই প্রশ্নটা উঠছে।

তবে অর্থ মন্ত্রকের মতে, অষ্টম বেতন কমিশন গঠনের জন্য এমন কোনও প্রস্তাব বিবেচনাধীন নেই। এরকম কোনো প্রস্তাব সরকারের তরফে ভাবা হয়নি বলেই জানিয়েছেনকেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী। তিনি ২৫ শে জুলাই রাজ্যসভায় এক সদস্যের প্রশ্নের উত্তরে বলেন, “যেহেতু ২০২৪ সালের জানুয়ারি থেকে DA বা DR-এর হার ৫০ শতাংশ বা তারও বেশি অতিক্রম করবে বলে ধারণা করা হচ্ছে, তাই কেন্দ্রীয় সরকার আপাতত এই বিষয়টি নিয়ে ভাবছে না।”

উল্লেখ্য, অতীতেও, সরকার অষ্টম বেতন কমিশন গঠনের কোনও প্রস্তাব বিবেচনা করতে অস্বীকার করেছে। প্রসঙ্গত, মূল্যস্ফীতির কারণে সরকারি কর্মীদের বেতন এবং পেনশনের প্রকৃত মূল্যে ক্ষয়ক্ষতির জন্য তাদের ক্ষতিপূরণ দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকার কর্মচারী এবং পেনশনভোগীদের DA এবং DR প্রদান করে। এই হারগুলি জানুয়ারী ২০২৩-এ বেতন এবং পেনশনের ৪২% বৃদ্ধি করা হয়েছিল। তবে আপাতত এই বিষয় নিয়ে যে তেমন কিছু ভাবছে না কেন্দ্র, তা স্পষ্ট করে দিয়েছেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা