Advertisements

Hilsa: আবহাওয়ার খামখেয়ালিপনায় কমে যাচ্ছে ইলিশের যোগান, কলকাতার বাজারে কি দাম কমলো ইলিশের!

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow

বাঙালির হেঁসেলে ইলিশ শুধুমাত্র একটি মাছ নয়, ইলিশ হলো একটি অনুভূতি। বাইরে রিমঝিম বৃষ্টি, দুপুরের খাবার পাতে সুগন্ধি ইলিশ খেতে কেই না ভালোবাসে। তাই বর্ষার হাত ধরে বাঙালির ঘরে ঘটে ইলিশের আগমন। তবে শুধুমাত্র ঘর নয়, দুই বাংলার মেলবন্ধন হয়েও যুগ যুগ ধরে রয়ে গেছে ইলিশ। কারণ পদ্মার ইলিশের চাহিদা কিন্তু কলকাতার বাজারে সবথেকে বেশি। তবে পদ্মার ইলিশ না মিললেও বিভিন্ন বাংলাদেশি নদীর ইলিশে এপার বাংলার মানুষজনের রসনাতৃপ্তি ঘটে।

এই বর্ষাকাল হল ইলিশের প্রজননের সময়। তাই সামুদ্রিক ইলিশ এই সময় ডিম দেওয়ার সময় ঝাঁকে ঝাঁকে নদীতে চলে আসে। বাংলাদেশের পদ্মা, মেঘনা, যমুনা, ব্রহ্মপুত্রসহ অন্যান্য নদীই এদের ডিম পাড়ার পছন্দের জায়গা। এবছরের শুরুতে বর্ষার বৃষ্টি সেভাবে না হওয়ার কারণে শুরুর দিকে ইলিশের ঘাটতি দেখা যায়। কিন্তু জুলাই মাস গড়াতেই একদিকে আকাশে মেঘ জমতে থাকে, অন্যদিকে জেলের জালে ধরা পড়তে শুরু করে রুপোলি ফসল। আগস্টের শুরুতে অনেকেই আশা করেছিলেন যে এবছর রেকর্ড ইলিশ উঠবে সমুদ্র থেকে।

তবে এবার আগস্টের শেষলগ্নে ইলিশের যোগানে দেখা যাচ্ছে ঘাটতি। ট্রলার নিয়ে সমুদ্রে পাড়ি দিচ্ছেন মৎস্যজীবীরা। তবে তাদের মধ্যে প্রায় সকলকেই ফিরতে হচ্ছে খালি হাতে। কারণ আবহাওয়ার খামখেয়ালীপনায় ইলিশ ওঠার অনুকূল পরিস্থিতি তৈরি হছে না। কারণ এই গরম ও অনাবৃষ্টি চলতে থাকলে ইলিশ তেমনভাবে আসেনা নদী মোহনায়। তাই দীঘার মতো মৎস্য নিলাম কেন্দ্রেও ইলিশের যোগানে ব্যাপকভাবে ঘাটতি দেখা গিয়েছে বিগত কয়েকদিনে।

তবে এক্ষুনি হাল ছাড়তে নারাজ মৎস্যজীবীরা। তাদের কথা মতো, ২০১৭ সালেও এই একই আবহাওয়া ছিল আগস্টের শেষের দিকে। সবে সেপ্টেম্বরের শুরু থেকেই আবহাওয়ার পরিবর্তন ঘটায় আবার ইলিশ উঠেছিল জালে। এবছরও তেমন আশা দেখছেন মৎস্যজীবীরা। এখন একনজরে দেখে নিন আজ কলকাতার বাজারে ইলিশের দাম কেমন ছিল :

■ কলকাতার বাজারে ইলিশের দাম
● ৫০০ থেকে ৭০০ গ্রাম ওজনের ইলিশ : ৭০০-৮০০ টাকা প্রতি কেজি

● এক কেজি ওজনের ইলিশ : ১৩০০-১৬০০ টাকা প্রতি কেজি

● এক কেজি থেকে দেড় কেজি ওজনের ইলিশ : ১৭০০-২০০০ টাকা প্রতি কেজি

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow