SBI: পাঁচ বছরের বিনিয়োগে দুর্দান্ত রিটার্ন দিচ্ছে স্টেট ব্যাঙ্ক, জেনে নিন স্কিমের বিস্তারিত

নিজের রোজগারের টাকা সঞ্চয় করতে কেই না চায়। আর তার সাথে যদি পাওয়া যায় জীবনবিমা, সঙ্গে ভালো হারে রিটার্ণের অঙ্ক, তাহলে তো সোনায় সোহাগা। কিন্তু বর্তমানে আর্থিক বিনিয়োগের ক্ষেত্রে অন্যান্য…

Debaprasad Mukherjee

নিজের রোজগারের টাকা সঞ্চয় করতে কেই না চায়। আর তার সাথে যদি পাওয়া যায় জীবনবিমা, সঙ্গে ভালো হারে রিটার্ণের অঙ্ক, তাহলে তো সোনায় সোহাগা। কিন্তু বর্তমানে আর্থিক বিনিয়োগের ক্ষেত্রে অন্যান্য সংস্থার উপর তেমন ভরসা করেন না নাগরিকরা। কারণ অবশ্য একটাই, ভুঁইফোড় সব চিটফান্ড। তবে এবার সেসব ঝুঁকি ছাড়াই ভারতীয় ডাকবিভাগ নিয়ে এল আকর্ষণীয় একটি সঞ্চয় ও বিনিয়োগের ব্যবস্থা।

বর্তমানে পোস্ট অফিসে রেকারিং ডিপোজিট হল একটি আকর্ষণীয় বিনিয়োগ ব্যবস্থা। অল্প বিনিয়োগেও ভালো সুদ দেয় পোস্ট অফিসের এই স্কিম। এবছর আবার সোনায় সোহাগ হয়েছে পোস্ট অফিসের এই স্কিম। কারণ ২০২৩-এর প্রথম ও দ্বিতীয় ত্রৈমাসিকের জন্য পোস্ট অফিরের রেকর্যং ডিপোজিট স্কিমের সুদের হার ৩০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৬.৫ শতাংশ করেছে। তবে স্টেট ব্যাংকের এই স্কিমে বিনিয়োগ করলে আরো বেশি সুদ পাওয়া যায়।

SBI-এর রেকারিং ডিপোজিটের ক্ষেত্রে মেয়াদ অনুযায়ী পরিবর্তিত হয় সুদের হার। এক্ষেত্রে ১ বছর থেকে ২ বছরের কম মেয়াদের জন্য সুদের হার হয় ৫.১০ শতাংশ। এছাড়াও ২ বছর থেকে ৩ বছরের কম সময়ের জন্য সুদের হার হয় ৫.২০ শতাংশ। পাশাপাশি, ৩ বছর থেকে ৫ বছরের কম মেয়াদের জন্য সুদের হার ৫.২৫ শতাংশ এবং ৫ বছর এবং ১০ বছর পর্যন্ত ৫.৫০ শতাংশ সুদ দেয় স্টেট ব্যাংক রেকারিং ডিপোজিট।

এবার বাস্তবিক বিনিয়োগের ক্ষেত্রে এই সুদের হার কেমন প্রভাবিত করে, তা দেখে নেওয়া যাক। কোনো বিনিয়োগকারী যদি পাঁচ বছরের জন্য স্টেট ব্যাংকের রেকারিং ডিপোজিটে বিনিয়োগ করেন এবং প্রতিমাসে তিনি ৫ হাজার টাকা জমা দেন, তাহলে মেয়াদ শেষে তার মত আমানত হিসেবে ৩ লক্ষ ৫৪ হাজার ৯৫৭ টাকা। এক্ষেত্রে ৩ লক্ষ টাকা বিনিয়োগকৃত অর্থ এবং বাকিটা হল সুদ।

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা