Finance News

Free LPG Cylinder: বিনামূল্যে ৭৫ লক্ষ রান্নার গ্যাস দেবে সরকার, উৎসবের মরশুমে খুশির খবর

আজকাল প্রায় প্রত্যেকটি বাড়িতেই ব্যবহার করা হয় রান্নার গ্যাস। তাই এটিকে নিত্যপ্রয়োজনীয় আখ্যা দেওয়া হয়ে থাকে। কিন্তু দিনের পর দিন গ্যাসের অগ্নিমূল্য দামের কারণে সমস্যায় পড়তে হয়েছিল সাধারণ মানুষকে। তবে এই অবস্থার এর মাঝেই সুখবর এসেছে কেন্দ্রীয় সরকারের তরফে। রাখী পূর্ণিমার আগেই কমেছে রান্নার গ্যাসের দাম। দেশের ডোমেস্টিক রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম কমেছে ২০০ টাকা। তবে যেসব মহিলারা উজ্জ্বলা যোজনার আওতায় গ্যাস কেনেন, তারা ৪০০ টাকা ছাড় পাবেন।

আর এবার উৎসবের মরশুমে আরো বড়সড় একটি সুখবর শোনালো ভারত সরকার। জানা গেছে, ফের একবার সারাদেশে বিপুল পরিমাণ গ্যাস কানেকশন দেওয়া হবে বিনামূল্যে। তবে সবটাই হবে উজ্জ্বলা যোজনার মাধ্যমে। সূত্রের খবর, ২০২৬ সালের মধ্যেই দেশের আরো ৭৫ লক্ষ যোগ্য মহিলাকে উজ্জ্বলা যোজনার আওতায় আনা হবে। অর্থাৎ আরো ৭৫ লক্ষ নতুন উজ্জ্বলা কানেকশন দেবে সরকার। আর এই সবটাই হবে বিনামূল্যে। এর আগে দেশে মোট ৯.৬ কোটি মহিলা ছিলেন এই প্রকল্পের আওতায়। তিবে এবার থেকে তা বেড়ে হচ্ছে ১০.৩৫ কোটি। তাই এর ফলে যে দেশের একটা বড় অংশের মানুষ এর সুবিধা লাভ করতে চলেছেন, তাতে কোনো সন্দেহ নেই।

জানা গেছে, উজ্জ্বলা যোজনায় জমা পড়া আবেদনপত্র বিবেচনা করেই এই সুবিধা দেওয়া হবে। উজ্জ্বলা যোজনার আওতায় আবেদন করতে হলে আবেদনকারী মহিলার ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর। পাশাপাশি, আবেদনকারীর পরিবারের আরো কারো এলপিজি কানেকশন থাকা চলবে না। উল্লেখ্য, এই প্রকল্পের আওতায় মূলত যারা আসবেন, তারা হল তফসিলি জাতি, তফসিলি উপজাতি, প্রধানমন্ত্রী আবাস যোজনা, গরিব পরিবার, অন্ত্যদয় অন্ন যোজনার আওতাভুক্ত মহিলারা। এছাড়াও সর্বাধিক পিছিয়ে পড়া শ্রেণি, চা-বাগানের বর্তমান ও প্রাক্তন কর্মী, বনে বসবাসকারী মানুষ, দ্বীপে বসবসকারী মানুষরা এই ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

প্রসঙ্গত, ২০২৪ সালেই রয়েছে লোকসভা নির্বাচন। আর এই ভোটে বাজিমাত করে নিজেদের গদি ধরে রাখতে মরিয়া মোদি সরকার। তাই এবার সেই ভোট আসন্ন। সেই কারণেই একের পর এক জনহিতৈষী ঘোষণা করেছে কেন্দ্র। কারণ ডোমেস্টিক সিলিন্ডারের পাশাপাশি দাম কমেছে কমার্শিয়াল এলপিজি সিলিন্ডারেরও। এছাড়াও পেট্রোল ও ডিজেলের দামও কমেছে কিছুটা। যদিও বিজেপির তরফে বিষয়টি শুধুমাত্র দেশবাসীর উন্নয়নের স্বার্থে করা হয়েছে বলেও জানা গেছে।

Related Articles