whatsapp channel

Hair‌ Care Tips: রান্নাঘরের টোটকা দিয়েই চুল বাড়বে হু হু করে, বাড়িতেই বানিয়ে মাখুন বিশেষ ৫টি তেল

পুজোর আগে চুল সুন্দর করতে চান, চুল যদি অনেক বেশি সুন্দর কোঁকড়ানো এবং সুন্দর করতে চান, তাহলে পুজোর আগে চলে অয়েল ম্যাসাজ করুন। তবে তেল মেখে খুব বেশিদিন কিন্তু ওই…

Shreya Chatterjee

Shreya Chatterjee

পুজোর আগে চুল সুন্দর করতে চান, চুল যদি অনেক বেশি সুন্দর কোঁকড়ানো এবং সুন্দর করতে চান, তাহলে পুজোর আগে চলে অয়েল ম্যাসাজ করুন। তবে তেল মেখে খুব বেশিদিন কিন্তু ওই অবস্থায় রেখে দেবেন না। তেল মেখে বাইরে ও বেরোবেন না, সেক্ষেত্রে বাইরের নোংরা ধুলোবালি অনেক বেশি আকর্ষণ করে নেয় চুল। তাই অল্প পরিমাণে তেল খুব ভালো করে মাথায় মাসাজ করুন।

আপনি কি জানেন? আপনি পুজোর আগে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন অসাধারণ তেল। আর এই তেল আপনি যদি প্রতিনিয়ত ম্যাসাজ করেন, তাহলে দেখবেন আপনার চুল কত সুন্দর, পরিষ্কার, ঝকঝকে হবে। ম্যাসাজ করার পরেই আপনাকে ভালো করে শ্যাম্পু করে নিতে হবে। দেরি না করে বাড়িতেই বানিয়ে ফেলুন অসাধারণ পাঁচটি তেল।

১) পেঁয়াজের তেল- আপনার চুল বাড়াতে সাহায্য করবে। যদি চান চুলকে লম্বা সুন্দর, ঘন, কালো করতে তাহলে পেঁয়াজের তেল ব্যবহার করতে পারেন। ছাঁচি পেঁয়াজ এখন সহজে পাওয়া যায় না, আমরা রান্নাঘরের জন্য যা ব্যবহার করি, সেই পেঁয়াজ কেটে সহজেই তেল তৈরি করে নিতে পারেন, তাই দেরি না চটজলদি দেখে নিন কিভাবে চুল লম্বা করবেন।পেঁয়াজের তেল বানাতে গেলে প্রথমে আপনাকে নিতে হবে দুই থেকে তিনটি বড় আকারে পেঁয়াজ। তারপরে ভালো করে মিক্সিতে পেস্ট করে নিতে হবে। এরপর নিতে হবে, এক থেকে দু কাপ নারকেল তেল। নারকেল তেলকে লোহার কড়াইতে খুব ভালো করে গরম করে নিতে হবে। তারপরে এরমধ্যে কেটে রাখা পেঁয়াজ দিয়ে দিতে হবে। পেঁয়াজ ভালো করে ভাজা হয়ে গেলে তারপর সেই তেল ছেঁকে নিয়ে সুন্দর করে তৈরি করে নিতে হবে, পেঁয়াজের তেল। নারকেল তেল এক্ষেত্রে ৫০০ গ্রাম নিয়ে নিতে পারেন।

২) কারিপাতা তেল- শুধুমাত্র পেঁয়াজ না মিশিয়ে এর সঙ্গে মিশিয়ে নিতে পারেন এক মুঠো কারিপাতা। আমরা সকলেই জানি, কারিপাতা আমাদের চুলের জন্য ঠিক কতখানি উপকারী। কারিপাতাকেও এই একই ভাবে তেল যখন ফুটবে অর্থাৎ যখন পেঁয়াজ দেওয়া হবে। ঠিক তখনই পেঁয়াজের সঙ্গে কারিপাতা দিয়ে দিতে হবে। দক্ষিণ ভারতের মেয়েদের অনেক চুল থাকে, তার কারণ কিন্তু এই পাতা। কারিপাতা খেলেও চুল অনেক সুন্দর হয় ভেতর থেকে। তবে পেঁয়াজের দিলে শুধু কারিপাতা না, মেশাতে পারেন অ্যালোভেরা। এর সঙ্গে মিশিয়ে নিতে পারেন দুই একটি অ্যালোভেরা গাছের পাতার ভেতরের জেলের অংশটি একইভাবে তেল যখন গরম হবে কারিপাতা, পেঁয়াজ দেওয়ার মতো তখন আপনি দিয়ে দিতে পারেন অ্যালোভেরা জেল।

৩) অ্যালোভেরা তেল – প্রথমেই নিতে হবে দুটি বড় আকারের অ্যালোভেরা গাছের পাতা, তা থেকে বার করে নিতে হবে অ্যালোভেরা জেল অ্যালোভেরা জেল এর সঙ্গে মিশিয়ে নিতে হবে। পরিমাণ মতো নারকেল তেল এর সঙ্গে মেশাতে হবে। দুই থেকে তিনটি ভিটামিন ই ক্যাপসুল খুব ভালো করে প্রত্যেকটি উপকরণকে ভালো করে মিশিয়ে নিন। এরপর একটি কাঁচের জায়গার মধ্যে রেখে দিতে হবে। তারপরেই ব্যবহারের উপযুক্ত হয়ে যাবে। এরপরে খুব ভালো করে চুলের গোড়ায় গোড়ায় এই তেল ম্যাসাজ করুন। নিয়মিত আপনি যদি এই তেল ভালো করে মাসাজ করেন তাহলে চুল হবে ঘন, কালো এবং নরম ও সিল্কি। শীতকাল পড়লে যে খুশকির সমস্যা বেড়ে যায়, তার হাত থেকেও আপনি রেহাই পাবেন। তবে সপ্তাহে দুদিন এই তেল ভালো করে চুলের গোড়ায় গোড়ায় ম্যাসাজ করতে হবে। আর তারপরে যে কোনো শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করে ফেলতে হবে।

৪) কালোজিরের তেল- কালো জিরের চুলের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি জিনিস। কালো জিরে দিয়ে আপনি যদি সঠিকভাবে চুলের যত্ন করতে পারেন, তাহলে আপনার চুল হবে কালো কুচকুচে। সামনেই দুর্গাপূজো। দুর্গাপূজো যদি নিজেকে ভীষণ সুন্দর করে তুলতে চান, তাহলে অবশ্যই কালোজিরে দিয়ে তৈরি করুন অসাধারণ বাড়িতে বানানো চুলে মাখা তেল।

উপকরণ
৪ টেবিল চামচ কালো জিরে
এক কাপ নারকেল তেল
১ কাপ সরষের তেল
বেশ কয়েকটি ভিটামিন ই অয়েল ক্যাপসুল

তৈরি করার পদ্ধতি
সর্ষের তেল আর নারকেল তেল খুব ভালো করে কোন লোহার পাত্রের মধ্যে গরম করে দিন। এর মধ্যে কালো জিরে দিয়ে খুব ভালো করে ফোটাতে হবে, তেলের রং যতক্ষণ না কালো হচ্ছে ততক্ষণ বুঝতে পারবেন যে আপনার দিনটি একেবারে তৈরি হয়ে গেছে। কিছুক্ষণ পরে ঠান্ডা করে এর মধ্যে বেশ কয়েকটি ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে নিন। যদি নিয়মিত মাথায় ঘষে ঘষে লাগানো যায় তাহলে যাদের চুল পড়ে যাওয়ার সম্ভাবনা আছে তাদের চুল কিন্তু অধিকাংশ সুন্দর এবং কুচকুচে কালো হয়ে যাবে। এছাড়াও এই সপ্তাহে তিন দিন ব্যবহার করুন, একঘন্টা ভালো করে মাথা ঘষে ঘষে লাগিয়ে তারপর শ্যাম্পু করে ফেলবেন সারা রাত লাগিয়ে দিতে পারেন।

৫) রসুন তেল- পুজো অনেক সুন্দর চুল যদি চান ব্যবহার করুন রসুন। ছোটবেলা থেকেই জানি, চুলের বৃদ্ধিতে আমাদের রসুন কতটা ঠিক সাহায্য করে। কিন্তু আপনি কি জানেন? এই রসুন কিভাবে আপনি চুলের ক্ষেত্রে ব্যবহার করবেন। আমরা অনেকেই জানিনা, প্রথমেই আপনাকে যে কাজটি করতে হবে, রসুনের একটি তেল বানিয়ে নিতে হবে। চলুন দেখে নিন অসাধারণ এই রসুনের তেল আপনি কিভাবে বাড়িতে খুব সহজ পদ্ধতিতে বানিয়ে নিতে পারবেন। প্রথমেই হাতে তুলে নিন দুই থেকে তিন টেবিল চামচ রসুনের পেস্ট। তাকে খুব ভালো করে এক কাপ নারকেল তেলের মধ্যে দিয়ে ভালো করে গরম করে নাড়তে থাকুন। তবে সব সময় গ্যাস কিন্তু কম আঁচে রাখবেন। তারপরও সেই তেল খুব ভালো করে ছেঁকে নিয়ে ঠান্ডা করতে দিন। কাঁচা রসুনের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ উপাদান এর মধ্যে রয়েছে ভিটামিন সি, এছাড়াও রয়েছে উৎপাদন করার অনেক পরিমাণে ক্ষমতা, রসুনের মধ্যে আছে সেলেনিয়াম। রসুনের মধ্যে থাকার রাসায়নিক উপাদান চুলের স্বাস্থ্যকে অনেক বেশি সুন্দর করে তোলে।

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক