Hoop News

সরকার থেকেই করে দেবে পাকা বাড়ি, শুধু এই রেশন কার্ড থাকলেই হবে কামাল

পেটে ভাত আর মাথার উপরে একটা ছাদ সবারই দরকার। চার মহলা অট্টালিকা না সই, মাথা গোঁজার মতো একটা ছোট্ট একটা ঘরেও শান্তির নীড় গড়ে তোলা সম্ভব। কিন্তু দেশের অনেক মানুষেরই দিন কাটে খোলা আকাশের নীচে। অনেকে পাকা বাড়ির অভাবে কোনো রকমে খাড়া করেন একটা ঝুপড়ি। কিন্তু ঝড় বাদলে সেই আস্তানায় নিরাপত্তার আশা করাটাই বোকামি। মানুষ নিজেকে ছেড়ে ঝুপড়ি বাঁচাতে ব্যস্ত হয়ে পড়ে। এই দুঃস্থ মানুষদের জন্য আশার আলো দেখিয়েছে প্রধানমন্ত্রী আবাস যোজনা (Pradhanmantri Awas Yojna)।

কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে প্রতি নিয়ত বহু মানুষ পাচ্ছে নিজস্ব পাকা বাড়ি। ২০১৫ সাল থেকে শুরু করে এখনো পর্যন্ত সফল ভাবে চলছে প্রধানমন্ত্রী আবাস যোজনা। দিনে দিনে আরো জনপ্রিয়তা বাড়ছে এই প্রকল্পের। দেশ জুড়ে বহু মানুষ কৃতজ্ঞ এই প্রকল্পের কাছে। কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগ একটা বড় সংখ্যক মানুষকে নিরাপত্তা দিয়েছে, নতুন করে বাঁচার স্বপ্ন দেখিয়েছে। আর এখন এই প্রকল্প থেকে বাড়ি পাওয়ার পদ্ধতি হয়ে উঠেছে আরো সহজ।

মূলত যেসব পরিবারের আয় বছরে ৩ লক্ষ টাকার কম, আবার তাদের কাছে পাকা বাড়িও নেই, এমন পরিবারের জন্য প্রধানমন্ত্রী আবাস যোজনা আদর্শ। এই প্রকল্পে বাড়ি তৈরির জন্য আবেদন করলে তিন কিস্তিতে মোট ২ লক্ষ ৫০ হাজার টাকা দেওয়া হয় ওই পরিবারকে। এবার প্রশ্ন হচ্ছে, কীভাবে আবেদন করবেন? সুবিধাই বা পাবেন কী করে?

যে সমস্ত পরিবারের কাছে বিপিএল রেশন কার্ড রয়েছে তারা এই প্রকল্পে বিশেষ সুবিধা পাবে। বাড়ি তৈরির টাকা পাওয়া তাদের জন্য আরো সহজ হবে। এছাড়াও শারীরিক প্রতিবন্ধীদের জন্যও এই প্রকল্পে আবেদন করায় বিশেষ সুবিধা রয়েছে। উল্লেখ্য, প্রধানমন্ত্রী আবাস যোজনায় আবেদন করার জন্য কিছু গুরুত্বপূর্ণ নথি থাকা বাধ্যতামূলক। বয়সের প্রমাণপত্র, আয়ের শংসাপত্র, রেসিডেন্সিয়াল সার্টিফিকেট, ভোটার কার্ড, প্যান কার্ড, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, পাসপোর্ট সাইজের ছবি এবং অবশ্যই পাকা বাড়ি না থাকার একটি সার্টিফিকেট লাগবে প্রধানমন্ত্রী আবাস যোজনায় বাড়ি পাওয়ার জন্য আবেদন করতে।

Related Articles