Hoop News

Weather: ভ্যাপসা গরমের পর স্বস্তির বৃষ্টি নামবে এই জেলাগুলিতে, দেখে নিন আবহাওয়ার লেটেস্ট আপডেট

শুরু হয়েছে পুজোর মাস আশ্বিন। অর্থাৎ বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন শরতের মোক্ষম সময় উপস্থিত। তবে বর্ষার পর শরৎ এলেও, গত সপ্তাহে বিক্ষিপ্ত বৃষ্টির দেখা মিলেছে গোটা বাংলায়। একজোড়া নিম্নচাপ তৈরি হয়েছিল রাজ্যের উপর। তার জেরেই ব্যাপক বৃষ্টি হয়েছে কয়েকটি জেলায়। দক্ষিণবঙ্গের ওরে সব জেলাতেই ছিটেফোঁটা বৃষ্টি হয়েছে গত কয়েকদিনে। বৃষ্টি হয়েছে কলকাতা ও উত্তরবঙ্গেও। তার জেরে মাখ শরতে তাপমাত্রা কিছুটা হলেও বাগে এসেছিল গত কয়েকদিন।

তবে আজ থেকেই সামান্য বদলে যাচ্ছে রাজ্যের আবহাওয়া। এবার পুরোদস্তুর প্রভাব দেখাতে চলেছে শরৎ। মৌসম ভবন সূত্রে পূর্বাভাস মিলেছে যে ইতিমধ্যে যে ঘূর্ণাবর্ত রাজ্যের উপর সক্রিয় ছিল তা শক্তি কমিয়ে সরে গিয়েছে সেই কারণে আজ মূলত পরিষ্কার আকাশ থাকবে। আগামীকাল অবধি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে থাকবে ভ্যাপসা গরম। তবে আগামী শনিবার থেকে ফের বৃষ্টির পপরিমান বাড়তে চলেছে। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার আপডেট।

■ কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতার আকাশ মূলত পরিষ্কার ও রৌদ্রজ্বল থাকবে। বাড়তে থাকা তাপমাত্রা ও বাতাসে উপস্থিত আর্দ্রতার কারণে ভ্যাপসা গরম থাকবে আজ শহরের। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি এবং ২৮ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৯২ শতাংশ এবং ৬৩ শতাংশের মধ্যে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: গত উইকেন্ডে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত। তবে আজ থেকে তাপমাত্রা বৃদ্ধির কারণে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বাড়বে তাপমাত্রা। সেই কারণে দক্ষিণবঙ্গের সব জেলায় তাপমাত্রা চলে যাবে স্বাভাবিকের থেকে উপরে। আর তাই অস্বস্তি বাড়বে ফের। তবে আগামীকাল বিকেল থেকেই ফের বৃষ্টির প্রভাব দেখা যেতে পারে। এই উইকেন্ডে বীরভূম ও মুর্শিদাবাদ-এই দুই জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকছে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের প্রায় বেশ কয়েকটি জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহারে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে আজ বৃষ্টি হবেনা। শনিবার অবধি উত্তরে একই আবহাওয়া থাকবে বলে পূর্বাভাস মিলেছে। যদিও আগামী মঙ্গলবার থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে বড় হওয়া বদলের সম্ভাবনা তৈরি হচ্ছে।

Related Articles