Hoop Life

Vastu Tips: অশুভকে দূর করে খুলে দেয় সৌভাগ্যের দরজা, বাড়ির এই জায়গায় আঁকুন পবিত্র এই চিহ্ন

হিন্দু ধর্ম এবং সংষ্কৃতিতে অত্যন্ত একটি পবিত্র চিহ্ন হল স্বস্তিক চিহ্ন (Swastik Symbol)। যেকোনো শুভ অনুষ্ঠানের আগে বাড়িতে স্বস্তিক চিহ্ন এঁকে নেওয়ার চল রয়েছে। হিন্দু ধর্মে স্বস্তিককে অত্যন্ত পবিত্র চিহ্ন বলে মনে করা হয়। তাই হিন্দু সংষ্কৃতিতে যে কোনও শুভ কাজের আগে স্বস্তিক চিহ্নকে পুজো করা হয়। মনে করা হয়, এতে জীবনে সুখ, সমৃদ্ধি এবং স্বাচ্ছন্দ্য বজায় থাকে। মানুষের জীবনে সৌভাগ্য বয়ে আনে স্বস্তিক চিহ্ন।

স্বস্তিক অর্থাৎ যা স্বস্তি নিয়ে আসে। ভারতের সুপ্রাচীন ইতিহাসে বেদজ্ঞ মুষি ঋষিরা ধর্মীয় ভাবাবেগের প্রতীক হিসেবে কয়েকটি চিহ্নকে পবিত্র বলেছিলেন। যুগের পর যুগ ধরে সেইসব চিহ্নগুলিকে পবিত্র জ্ঞানে পুজো করে আসা হচ্ছে। স্বস্তিক চিহ্নও এমনি একটি পবিত্র চিহ্ন। তবে শুধু হিন্দু ধর্ম নয়, আরো অনেক ধর্মেই স্বস্তিক চিহ্নকে পবিত্র বলে মনে করা হয়। কোনো শুভ কাজ বা অনুষ্ঠানের আগে বাড়িতে পুজোর সময়ে দেওয়ালে সিঁদুর দিয়ে স্বস্তিক চিহ্ন এঁকে পুজো করা হয়। যেহেতু এই চিহ্ন ইতিবাচক শক্তির উৎস তাই মনে করা হয় এতে পরিবারে সবসময় সৌভাগ্য এবং সমৃদ্ধি বজায় থাকে।

বাস্তুশাস্ত্রেও স্বস্তিক চিহ্নের গুরুত্ব অপরিসীম। মানা হয়, বাড়ির যে অংশে স্বস্তিক চিহ্ন আঁকা হয় সেখানে সর্বদা শুভ শক্তি বিরাজ করে। অনুষ্ঠানের আগে এই চিহ্ন আঁকলে গুরু পুষ্য যোগ সৃষ্টি করে বলে মানা হয় যা পরিবারে শুভ প্রভাব বজায় রাখে। বাস্তুবিদরা বাড়ির মূল প্রবেশ পথে স্বস্তিক চিহ্ন আঁকার পরামর্শ দেন। এমনও মানা হয়, বাড়ির মূল দরজায় স্বস্তিক আঁকলে সেই বাড়ির দরজা দিয়ে দেবদেবীরা প্রবেশ করেন।

বাড়ির বাইরে গোবর দিয়ে স্বস্তিক চিহ্ন আঁকলে বাড়ির উপর থেকে অশুভ দৃষ্টি দূর হয় বলে মানা হয়। পূর্বপুরুষদের কল্যাণও পরিবারের উপরে বজায় থাকে বলে জানান বাস্তুবিদরা। আলমারি বা লকার যেখানে টাকা পয়সা বা দামি জিনিস রাখা হয় সেখানে স্বস্তিক চিহ্ন আঁকলে পরিবারে অর্থ সৌভাগ্য বজায় থাকে। দাম্পত্য সমস্যাও দূর করে স্বস্তিক চিহ্ন। এর জন্য বাড়িতে হলুদ দিয়ে স্বস্তিক চিহ্ন এঁকে পুজো করার পরামর্শ দেন বাস্তবিদরা। এমনকি অনিদ্রা রোগ দূর করার জন্যও বালিশে ডান হাতের তর্জনী দিয়ে স্বস্তিক চিহ্ন আঁকার পরামর্শ দেওয়া হয়।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

Related Articles