whatsapp channel

বাড়ির টবে চাষ করুন সুন্দর এই শীতকালীন ফুল, জেনে নিন সহজ পদ্ধতি

ব্যালকনিতে টবে চাষ করতে পারেন শীতকালীন ফুল ন্যাস্টারশিয়াম। ব্যালকনি সাজাতে অসাধারণ এই ফুলটি। নার্সারি থেকে কোন ভাল জাতের চারা কিনে আনতে হয়। এই গাছের জন্য একটু চ্যাপ্টা আকৃতির টব কিংবা…

Avatar

HoopHaap Digital Media

ব্যালকনিতে টবে চাষ করতে পারেন শীতকালীন ফুল ন্যাস্টারশিয়াম। ব্যালকনি সাজাতে অসাধারণ এই ফুলটি। নার্সারি থেকে কোন ভাল জাতের চারা কিনে আনতে হয়। এই গাছের জন্য একটু চ্যাপ্টা আকৃতির টব কিংবা গামলা নিতে পারেন।

এই গাছের মাটি প্রস্তুত করার জন্য বাগানের মাটি তার সঙ্গে লাল বালি ভাল করে মিশিয়ে নিতে হবে। সামান্য পরিমাণে জৈব সার দিতে হবে। এই গাছ বেশি জৈব সার পছন্দকরেনা গাছে বেশি জৈব সার হয়ে গেলে গাছের পাতা অনেক বড় হয়ে যাবে ফুল কম দেবে।

প্রতিদিন সকালে অল্প করে গাছের গোড়ায় জল দিন। তবে খেয়াল রাখবেন গাছের গোড়ায় যেন জল আটকে না থাকে তাহলে কিন্তু গাছ মরে যাবে। এমনি কোন পাত্র করে জল ঢালার পরিবর্তে গাছে জল স্প্রে করতে পারেন। প্রত্যেকটি গাছে যেরকম পরিমাণে কীটনাশক দেন মাঝেমধ্যে এই গাছে সামান্য নিম তেল স্প্রে করতে পারেন।

আপনার ব্যালকনিতে যেখানে হালকা রোদ্দুর আসে সেখানে এই গাছটিকে রেখে দিতে পারেন। একটি পাত্রের মধ্যে দুটি গাছ লাগাতে পারেন তাহলে খুব সুন্দর ফুল দেবে। এইভাবে স্টেপ বাই স্টেপ যদি ফলো করে আপনি চাষ করতে পারেন তাহলে আপনার ব্যালকনিতে শোভা বৃদ্ধি করবে অসাধারণ এই শীতকালীন ফুল।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media