whatsapp channel

DVC: ডিভিসি-র ছাড়া জলে শুরু প্লাবন, তুমুল বন্যায় দুর্যোগের মুখে এই জেলাগুলি

এবছর সারা দেশে বর্ষা হয়নি নিয়মমাফিক। জুনের প্রথম সপ্তাহের জায়গায় জুনের শেষদিকে প্রথম বর্ষার রূপ দেখেছিল দেশবাসী। সেই কারণে সাধারণভাবে বর্ষায় যে ভারী বৃষ্টি হয়, তা এবার হয়নি একাধিক রাজ্যে।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

এবছর সারা দেশে বর্ষা হয়নি নিয়মমাফিক। জুনের প্রথম সপ্তাহের জায়গায় জুনের শেষদিকে প্রথম বর্ষার রূপ দেখেছিল দেশবাসী। সেই কারণে সাধারণভাবে বর্ষায় যে ভারী বৃষ্টি হয়, তা এবার হয়নি একাধিক রাজ্যে। নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি হলেও পরমুহূর্তে বেড়েছে অস্বস্তি। কোথাও আবার ছিটেফোঁটা বৃষ্টি হয়েই আবহাওয়া হয়ে গেছে শুকনো। এদিকে এখন সেপ্টেম্বর কেটে অক্টোবর মাস শুরু হয়েছে এখন। আর এই মাসেই এবার নিম্নচাপের প্রভাবে ভাসছে একাধিক রাজ্য। উৎসবের মাসে কার্যত ভিলেন হয়েছে আত্মপ্রকাশ করেছে নিম্নচাপ ও ঘূর্ণাবর্ত। মৌসম ভবনের কথা মিলিয়ে বিগত কয়েকদিন ভারী বৃষ্টির জেরেই ভাসছে দেশের একাধিক রাজ্য।

ইতিমধ্যে সিকিম সহ গোটা উত্তরবঙ্গে বন্যার ভয়াল ভয়ঙ্কর রূপ দেখাচ্ছে প্রকৃতি। গত কয়েকদিনের ভারী বৃষ্টি ও মেঘভাঙা বৃষ্টির জেরে বন্যায় ডুবেছে উত্তর সিকিম। এদিকে দার্জিলিং সহ উত্তরবঙ্গের কয়েকটি জেলাতেও তৈরি হয়েছে বানভাসি পরিস্থিতি। সেখানে ইতিমধ্যে ভারী বৃষ্টির লাল সতর্কতা জারি করা হয়েছে। তবে এই বন্যার প্রকোপ থেকে রেহাই পায়নি দক্ষিণবঙ্গের জেলাগুলি। ভারী বৃষ্টির পাশাপাশি নদীবাঁধ থেকে জল ছাড়ার কারণেই এবার বন্যায় ভাসতে চলেছে একাধিক জেলা।

ইতিমধ্যে, গতকাল ও পরশু বিপুল পরিমানে জল ছেড়েছে দামোদর ভ্যালি করপোরেশন বা DVC। গতকাল মোট ১ লক্ষ কিউসেক জল ছাড়া হয় পাঞ্চেত ও মাইথন জলাধার থেকে। আর এর জেরেই জলের চাপ ক্রমশ বাড়ছিল দর্গাপুর ব্যারেজে। তাই সেখান থেকেই বেশি পরিমাণে জল ছাড়া শুরু হয় গতকাল থেকেই। এর জেরে বাঁকুড়া, পূর্ব বর্ধমান, হাওড়া ও হুগলি সহ একাধিক জেলার নদী তীরবর্তী এলাকাগুলিতে দেখা গেছে প্লাবন। যার জেরে বন্যার আশঙ্কা করা হচ্ছে এইসব জেলায়।

বৃহস্পতিবারও ছবিটা বদলায়নি। জানা গেছে, ঝাড়খণ্ডে তুমুল বৃষ্টির কারণে আজও বিপুল পরিমাণে জল ছেড়েছে ডিভিসি। আজ মাইথন জলাধার থেকে ৩০ হওয়ার কিউসেক এবং পাঞ্চেত জলাধার থেকে ৩৫ হাজার কিউসেক জল ছাড়া হয়েছে বলে জানা গেছে। এর ফলে দুর্গাপুর ব্যারেজের উপর চাপ বাড়ছে আজকেও। তাই খুব শীঘ্রই দুর্গাপুর ব্যারেজ থেকেও জল ছাড়া হতে পারে। তবে এমনটা হলে বাঁকুড়া জেলা সহ একাধিক জেলায় থেকে যাচ্ছে বন্যার আতঙ্ক।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা