Finance News

EPF Withdraw: এবার থেকে বাড়িতে বসেই তুলুন পিএফ-এর টাকা, জেনে নিন অনলাইন পদ্ধতি

সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। সরকার প্রতিটি কর্মীকে সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। তবে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (EPF) স্কিম রেল সহ একাধিক সরকারি দফতর এবিং বেসরকারী সেক্টরে কর্মরত বেতনভোগী কর্মচারীদের অবসর-পরবর্তী জীবনের জন্য একটি নিরাপত্তা অফার করে। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) দ্বারা পরিচালিত, এটি কর্মচারী এবং নিয়োগকর্তা উভয়ের কাছ থেকে অবদান বাধ্যতামূলক করে।

ইপিএফ স্কিম বর্তমানে ৮.১৫ শতাংশ বার্ষিক সুদের হার অফার করে। যদিও অবসর গ্রহণের পরে জমাকৃত অর্থ উত্তোলন করা, এমন কিছু নির্দিষ্ট পরিস্থিতিতে রয়েছে যার অধীনে EPF অ্যাকাউন্ট ফর্মের আগে প্রত্যাহার করার অনুমতি দেওয়া হয়। EPFO নির্দেশিকা অনুসারে, নির্দিষ্ট উদ্দেশ্যে কিছু জরুরি অবস্থা বা আর্থিক প্রয়োজন মেটাতে অগ্রিম বা অকাল প্রত্যাহারের অনুমতি দেওয়া হয়। এক্ষেত্রে যেমন কিছু মেডিকেল ইমারজেন্সি সহ একাধিক কারণে এই টাকা তোলা যায়, তেমনই বাড়ি কিনতে গেলেও এই তাকে হাত দিতে পারবেন বেশ কিছু শর্ত মেনে।

তবে এই EPF অ্যাকাউন্ট থেকে টাকা তোলার প্রক্রিয়াটি বেশ জটিল। তাই এই ন্যায্য টাকা প্রয়োজনের সময় তুলতে গিয়েও অনেক সমস্যার মুখোমুখি হতে হয় নাগরিকদের। এই বিয়েটি নিয়ে EPFO-ও বেশ চিন্তিত। কারন গ্রাহকদের উন্নত মানের পরিষেবা প্রদান করাটাই তাদের লক্ষ্য। তবে এই বিষয়ে একটি অনলাইন পদ্ধতি রয়েছে, যার মাধ্যমে বাড়িতে বসেই এই ন্যায্য টাকা তোলা যাবে অনায়াসে। এই নিবন্ধের বাকি অংশে সেই পদ্ধতি সম্পর্কেই আলোচনা করা হবে।

অনলাইনে এই টাকা তোলার জন্য প্রথমেই যেতে হবে প্রভিডেন্ট ফান্ড দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে। এই ওয়েবসাইটের হোমপেজে ‘অনলাইনে অগ্রিম দাবি’র অপশনে ক্লিক করতে হবে। সেখানে ঢুকে আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। এরপর যে পেজটি খুলবে সেখানে ‘ফর্ম ৩১’ নির্বাচন করে প্রভিডেন্ট ফান্ডের টাকা তোলার কারণ লিখতে হবে। সঙ্গে কত টাকা তোলা হবে, তার পরিমান, ঠিকানা ও আধার যাচাই করে ওটিপি দিতে হবে। এভাবেই পুরো প্রক্রিয়া সম্পন্ন হবে। কিছুক্ষন পর নিশ্চিতকরণের জন্য একটি কল আসবে।

Related Articles