Finance NewsHoop News

Ayushman Card: যেকোনো দরকারে ৫ লাখের ‘মেডি-ক্লেম’ দেবে সরকার, এইভাবে করানো যাবে এই কার্ডটি

ভারতের প্রতিটি নাগরিকের রয়েছে রেশন কার্ডের অধিকার। দেশে খাদ্যাভাব দূর করতে এই ব্যবস্থার সূচনা ঘটে স্বাধীনতার পরেই। আর এই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক ব্যক্তি মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পেয়ে থাকেন। রেশন কার্ড থাকলে সেই কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন শপ থেকে। তবে সবার ক্ষেত্রে সমান খাদ্যদ্রব্য বণ্টন করা হয় না। কোন গ্রাহক কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা ঠিক হবে তাঁর রেশন কার্ডের উপর।

দেশের রেশন ব্যবস্থা চালু রাখতে বেশ কিছু অনুমোদিত দোকান থেকে এই রেশন প্রদান করা হয় গ্রাহকদের। আর এভাবেই দেশের নাগরিকদের খাদ্যের নিরাপত্তার বিষয়ে একযোগে কাজ করে যাচ্ছে কেন্দ্র ও সব রাজ্য সরকারগুলি। এদিকে সামনেই আসছে দেশের একের পর এক উৎসব। অক্টোবরে যেমন রয়েছে বাঙালির দুর্গাপুজো, তেমনই আবার দশেরা ও বিহু উৎসবও পালিত হবে দেশের বিভিন্ন অংশে। আর এই উৎসবের সময় যাতে খাবারের অভাব কারো বাড়িতে না থাকে, সেই বিষয়টিকে বিশেষ গুরুত্ব আরোপ করেছে সরকার। পুজোর আগেও বিনামূল্যে রেশন দেওয়া জারি রেখেছে কেন্দ্র।

তবে সবার রেশন কার্ডের সঙ্গে আরও একটি কার্ড দেশবাসীকে উপহার দিতে চলেছে মকদি সরকার। সম্প্রতি, আয়ুষ্মান কার্ড নিয়ে এক বড় আপডেট এসেছে সরকারের পক্ষ থেকে। জানা গেছে, কেন্দ্রের এই আয়ুষ্মান যোজনা হল মূলত একটি স্বাস্থ্যবীমা যোজনা। এই কার্ড থাকলেই ৫ লক্ষ টাকা অবধি মেডিক্লেমের সুবিধা পাবেন নাগরিকরা। তবে সকলে এই সুবিধা পাওয়া যাবেনা। কেন্দ্র এই বিষয়ে জানিয়েছে যে, শুধুমাত্র অন্ত্যোদয় কার্ডধারী এবং জাতীয় খাদ্য সুরক্ষা আইন প্রকল্পের অধীনে রেশন কার্ডে অন্তর্ভুক্ত সমস্ত প্রবীণ নাগরিকদের আয়ুষ্মান কার্ড করিয়ে দেওয়া হবে।

কেন্দ্রের তরফে জানা গেছে, এবার থেকে এই বিশেষ কার্ড তৈরির জন্য সমস্ত রেশন দোকানে একটি বিশেষ ক্যাম্পের আয়োজন করা হবে। এর জন্য জোরকদমে শুরু হচ্ছে প্রচার। আর যোগ্য নাগরিকদের এই আয়ুষ্মান কার্ড তৈরির জন্য সাহায্য করবেন আশা কর্মীরা। গ্রামাঞ্চলের ক্ষেত্রেও এইসব কাজ করবেন তারা, শহরাঞ্চলেও তাদের মাধ্যমেই এই ক্যাম্প আয়োজিত হবে বলে জানা গেছে। এই বিষয়ে শীঘ্রই কেন্দ্রের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

Related Articles