whatsapp channel
Finance NewsHoop News

Gold Price Today: সোনার দামে বিরাট পরিবর্তন, পুজোর আগে গয়না কিনতে গিয়ে কপালে ভাঁজ ক্রেতাদের

দিন দিন ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সোনার দাম। পরিসংখ্যান বলছে, ২০২৩-এ এখন পর্যন্ত সোনা ১০ শতাংশ রিটার্ন দিয়েছে এই সোনালী ধাতু। কেবল ভারতেই নয়- সোনার রেকর্ড দাম বৃদ্ধি তবে শুধুমাত্র ভারতে নয়, অন্যান্য পাশ্চাত্য দেশেও দেখা গিয়েছে৷ ভারত ছাড়া অস্ট্রেলিয়া ও ইউকে-তে সোনার দাম বিপুল হারে বেড়েছে। কিন্তু কেন এত বাড়ছে সোনার দাম? বিশেষজ্ঞদের মতে, সোনার দাম বৃদ্ধির পিছনে একাধিক কারণ রয়েছে৷ এর মধ্যে গ্লোবাল ব্যাঙ্কিং সঙ্কট অন্যতম একটি কারণ৷ আমেরিকার একাধিক ব্যাঙ্ক এক সঙ্গে আর্থিক সঙ্কটে পড়েছে৷ এর জেরে সোনার দাম হু হু করে বাড়তে চলেছে।

এই উর্দ্ধমুখী বাজারে গতকাল শনিবার কলকাতায় সোনার বাজারদর ছিল স্থিতিশীল অবস্থায়। আর সপ্তাহের ছুটির দিন অর্থাৎ রবিবার কলকাতার বাজারে ২৪ ক্যারেট ও ২২ ক্যারেট সোনার দাম রইল উর্দ্ধমুখী অবস্থায়। পাশাপাশি, এদিন সামান্য বৃদ্ধি পেল রূপোর দামও। এখন দেখে নিন, এই সময়টি সোনার গয়না বা রূপা কেনার জন্য সুসময় কিনা। একনজরে চোখ বুলিয়ে নিন কলকাতায় আজকের সোনার দরদামে।

আজ কলকাতায় সোনার দাম (১৫.১০.২০২৩-রবিবার)
(১) প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম ৬০,৪৪০ টাকা।
(২) প্রতি ১০ গ্রাম ২২ ক্যারাট গহনা সোনার দাম ৫৫,৪০০ টাকা।

গতকাল কলকাতায় সোনার দাম (১৪.১০.২০২৩-শনিবার)
(১) প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম ৫৮,৯১০ টাকা।
(২) প্রতি ১০ গ্রাম ২২ ক্যারাট গহনা সোনার দাম ৫৪,০০০ টাকা।

আজকের মূল্যবৃদ্ধি
(১) প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনায় মূল্যবৃদ্ধি
১,৫৩০ টাকা।
(২) প্রতি ১০ গ্রাম ২২ ক্যারাট সোনায় মূল্যবৃদ্ধি
১,৪০০ টাকা।

আজ কলকাতায় রূপোর দাম (১৫.১০.২০২৩-রবিবার)
৭৪,১০০ টাকা প্রতি কেজি

গতকাল কলকাতায় রূপোর দাম (১৪.১০.২০২৩-শনিবার)
৭২,৬০০ টাকা প্রতি কেজি

আজকের মূল্যবৃদ্ধি
১,৫০০ টাকা প্ৰতি কেজি

প্রসঙ্গত, রবিবার বিশ্ব বাজারে সামান্য উর্দ্ধমুখী সোনার দাম। গতকাল যেখানে ১ ট্রয় আউন্স স্পট গোল্ডের দাম ছিল বাজারে ১৮৩২.৫০ মার্কিন ডলার। আজ তা বেড়ে হয়েছে ১৮৭২.১০ মার্কিন ডলার। আর এর প্রভাব দেশীয় বাজারে স্পষ্টভাবে দেখা গেছে। কারণ দেশীয় বাজারে আজ সোনার দাম রয়েছে ঊর্ধ্বমুখী অবস্থায়।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা