Finance News

LIC Policy 2023: LIC-র সবথেকে লাভজনক ৫ টি পলিসি, বিনিয়োগ করলে পস্তাতে হবেনা ভবিষ্যতে

মানুষের জীবনের কর্মক্ষমতা খুবই কম সময়ের জন্য হয়। মূলত ২০ থেকে ৫০ বছর অবধি সময়ে মানুষ সঠিকভাবে কাজ করে অর্থ উপার্জন করতে পারে। তবে এক্ষেত্রে অনেকের জীবনে অকালে নেমে আসে কিছু বিপর্যয়। আর সেই কারণে অনেক কম বয়সে রোজগার বন্ধ হয় অনেকের। তাই সেই সময়ের জন্য টাকা জমিয়ে রাখতে কমবেশি সকলেই আগ্রহী হয়ে থাকেন।

আর এই সঞ্চয়ের জন্য ভারতীয় জীবনবীমা নিগম (LIC) হল অত্যন্ত ভরসাযোগ্য একটি সংস্থা। এই সংস্থায় টাকা রাখলে যেমন একদিকে তার সুরক্ষা নিয়ে চিন্তা করতে হয়না গ্রাহকদের, তেমনই আবার ভালো হারে রিটার্ন পেয়ে থাকেন ঝুঁকি না নেওয়া বিনিয়োগকারীরা। আর ভারতীয় জীবনবিমা নিগম লিমিটেডের সবথেকে বড় সুবিধা হল বীমার সুবিধা।এর মধ্যে লাভজনক কিছু প্ল্যান রয়েছে। একনজরে দেখে নিন এই প্ল্যানগুলির বিষয়ে।

● LIC নিউ এনডাউমেন্ট প্ল্যান: ৮ বছর এবং ৫৫ বছর বয়সী যে কেউ এই স্কিম নিতে পারবেন। এই স্কিমে ন্যূনতম পলিসির মেয়াদ ১২ এবং সর্বোচ্চ পলিসির মেয়াদ ৩৫ বছর। এই স্কিমের দুর্ঘটনা বেনিফিট হিসেবে পাওয়া যায় নূন্যতম ১ লক্ষ টাকা। এই স্কিমে বার্ষিক, ষান্মাসিক, ত্রৈমাসিক এবং মাসিক ভিত্তিতে প্রিমিয়াম জমা করা যায়।

● LIC জীবন অমর প্ল্যান: এই স্কিম ১৮ বছর থেকে ৬৫ বছর বয়সী ভারতীয় নাগরিকরা নিতে পারবেন। এই পলিসির নূন্যতম মেয়াদ ১০ এবং সর্বোচ্চ মেয়াদ ৪০ বছর।

● LIC নিউ চিল্ড্রেন্স মানি ব্যাক প্ল্যান: এটি মূলত শিশুদের জন্য একটি প্ল্যান। শিশুর জন্মের পর থেকে ১২ বছর বয়স অবদি বিনিয়োগ করা যায় এই স্কিমে। এই পলিসির মেয়াদ হিসেব করতে হবে শিশুর বয়স ২৫ থেকে বাদ দিয়ে। বার্ষিক, ষান্মাসিক, ত্রৈমাসিক, মাসিক অথবা এসএসএস ভিত্তিতে দেওয়া যাবে এই প্ল্যানের প্রিমিয়াম।

● LIC নিউ মানি ব্যাক প্ল্যান: এই স্কিমে বিনিয়োগ করার জন্যআবেদনকারীর বয়স হতে হবে ১৩ বছর থেকে ৫০ বছরের মধ্যে। এই পলিসির মেয়াদ ২০ বছর। তবে তার জন্য মাত্র ১৫ বছর প্রিমিয়াম জমা দিতে হবে বার্ষিক, ষান্মাসিক, ত্রৈমাসিক কিংবা মাসিক ভিত্তিতে।

● LIC নিউ জীবন আনন্দ প্ল্যান: ১৮ বছর থেকে ৫০ বছর বয়স্ক যে কেউ এই প্ল্যান নিতে পারবেন। এই পলিসির ন্যূনতম মেয়াদ যথাক্রমে ১৫ বছর এবং এবং সর্বোচ্চ মেয়াদ ৩৫ বছর। এই প্ল্যানের প্রিমিয়াম জমা দেওয়া যায় বার্ষিক, ষান্মাসিক, ত্রৈমাসিক এবং মাসিক ভিত্তিতে।

Related Articles