whatsapp channel

7th Pay Commission: পুজোর আগেই বাড়ছে বেতন, দারুন খবর শোনাতে চলেছে সরকার

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। কেন্দ্র সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। আর সেইসব ভাতার মধ্যে উল্লেখযোগ্য হল মহার্ঘভাতা বা DA।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। কেন্দ্র সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। আর সেইসব ভাতার মধ্যে উল্লেখযোগ্য হল মহার্ঘভাতা বা DA। তবে চলতি বছরের শুরুতে কেন্দ্র সরকারি কর্মচারীদের জন্য একের পর এক সুখবর এসেছে। সেইমতো বছরের শুরুতে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘভাতা বৃদ্ধি পেয়েছিল ৩ শতাংশ। আর এবার উৎসবের মরুমে DA বাড়তে চলেছে কেন্দ্রের একাধিক সেক্টরের কর্মীদের জন্য। সপ্তম বেতন কমিশনের অধীনে নবরাত্রি বা দশেরার সময় এই সুখবর আসবে বলে আশা করা হচ্ছে।

Advertisements

গত এপ্রিল থেকেই দেশে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর এই ২০২৩-২৪ অর্থবর্ষে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য যে একজোড়া সুখবর আসবে, তা মোটামুটি নিশ্চিত ছিল বছরের শুরুতেই। আর জুলাই মাসের মাঝামাঝি এসেছে প্রথম সুখবর। সেই সময় কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘভাতা ৩৮ শতাংশ থেকে বাড়িয়ে ৪২ শতাংশ ককরে হল। কেন্দ্রের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে এই বিষয়ে জানানো হয়েছিল। তাই বছরের মাঝামাঝি সময়টি যে এসব কেন্দ্রীয় কর্মচারীদের জন্য ভালো কেটেছে, তাতে কোনো সন্দেহ নেই। তবে শীত শুরুর আগে আরো এক সুখবর আসছে তাদের জন্য।

Advertisements

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স বা AICPI- এর ভিত্তিতেই নির্ধারিত হয়। আর এই সূচকের অঙ্ক প্রতি মাসের শেষে প্রকাশ করা হয় অর্থমন্ত্রক তরফে। এর ভিত্তিতে জানা যায়, আগামী ৬ মাসে অনুষ্ঠিত হতে চলা রিভিশন পর্যন্ত DA কততে পৌঁছাতে চলেছে। এই বছরের মে মাসে এই সূচক হয়েছে ১৩৪.৭। যেখানে এবছরের মার্চেই এই সূচক ছিল ১৩৪.২। তাই বলাই যায় যে একমাসে এই সূচক বেড়েছে ০.৫০ পয়েন্ট। তাই এবার মহার্ঘভাতা বাড়ানোর বিষয়ে ভাবছে মোদি সরকার। অর্থাৎ হিসেব অনুযায়ী এবার মহার্ঘভাতা ৪ শতাংশ বাড়িয়ে ৪৬ শতাংশ করা হতে পারে।

Advertisements

7th Pay Commission: পুজোর আগেই বাড়ছে বেতন, দারুন খবর শোনাতে চলেছে সরকার

Advertisements

কিন্তু কিভাবে বাড়বে এই DA? কতই বা বেতন বৃদ্ধি হবে এত ফলে। জানা গেছে, যাদের মাসিক ১৮ হাজার টাকা বেসিক পে, তাদের DA-র হার হবে প্রতি মাসে ৭২০ টাকা। তবে এই বৃদ্ধি ঘটলে এবার থেকে এই বেসিক পে পাওয়া কর্মীরা বেশি মহার্ঘভাতা পাবেন। জানা গেছে, এবার থেকে তারা ৮২৮০ টাকা করে মহার্ঘভাতা পাবেন। উল্লেখ্য, এর আগে এই বেসিক পে প্রাপ্ত কর্মীরা ৪২ শতাংশ মহার্ঘভাতার হিসেবে প্রতি মাসে ৭৫৬০ টাকা করে মহার্ঘ ভাতা পেতেন। তাই একথা বলাই যায় যে, এবার থেকে প্রতিমাসে ৭২০ টাকা মহার্ঘভাতা বাড়তে চলেছে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা