Finance News

Post Office Scheme: মেয়ের ভবিষ্যতের জন্য মাত্র ৫০ টাকা বিনিয়োগ করুন, ২১ বছর বয়সে পাবেন ৭১ লক্ষ টাকা

মেয়েদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য সরকারের পক্ষ থেকে অনেকগুলি প্রকল্প রয়েছে, তার মধ্যে অসাধারণ একটি প্রকল্প হলেও সুকন্যার সমৃদ্ধি যোজনা। এটি মেয়েদের ভবিষ্যৎ কে উজ্জ্বল করার জন্য চালু হওয়া একটি প্রকল্প এই প্রকল্প মেয়েদের পড়াশোনা ও বিয়ের খরচকে বহন করে তাই তো ‘বেটি বাঁচাও বেটি পড়াও’ অভিযানের আওতায় এই প্রকল্পের সূচনা করা হয়েছে। এইমাত্র আড়াইশো টাকা তেই খুলতে পারবেন এই সুকন্যার অ্যাকাউন্ট।

কমপক্ষে ২৫০ টাকা বিনিয়োগ করতে পারবেন –

মেয়ের জন্ম থেকে ১০ বছর অবধি সুকন্যা অ্যাকাউন্ট খোলা হয়ে যাবে। আপনি এক আর্থিক বছরে কমপক্ষে প্রায় আড়াইশো টাকা থেকে এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা বিনিয়োগ করতে পারেন। এই প্রকল্পের মাধ্যমে চক্রবৃদ্ধি হারে সুদ দেওয়া হয়, মেয়ের বয়স যদি ১৮ বছর হয় তাহলে ৫০% টাকা তুলে নিতে পারবেন ২১ বছরে, এই প্রকল্প Matured হয়ে যাবে, এছাড়াও এই প্রকল্পের যেকোনো রকমের সুবিধা আপনি পেয়ে যাবেন।

সুকন্যার অ্যাকাউন্ট পুনরায় চালু করার নিয়ম জেনে নিন –

তবে সুকন্যা অ্যাকাউন্ট পুনরায় চালু করতে যদি চান তবে বিনিয়োগের পরিমাণের উপর ভিত্তি করে বছরে ৫০ টাকা জরিমানা দিতে হবে। আপনাকে পোস্ট অফিস বা ব্যাংকের ওয়েবসাইট থেকে সুকন্যা সমৃদ্ধি যোজনার আবেদন ফর্ম ডাউনলোড করে দিতে হবে। তারপর ফর্মটিতে মেয়ের ছবি, জন্মের শংসাপত্র, মা বাবার আইডি-প্রুফ সহ বাকি নথিগুলি জুড়ে দিতে হবে। এবার এই ফর্ম এবং নথি নিকটবর্তী ব্যাঙ্ক বা পোস্ট অফিসে জমা দিতে হবে। এরপর ফর্ম ও মূল কাগজপত্র দেখে নিতে হবে হবে। এরপর আপনার কন্যা সন্তানের নামে একটি অ্যাকাউন্ট খোলা হবে।

Related Articles