Hoop News

Weather: বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ! ষষ্ঠীর সকালেই মন খারাপ করা খবর

আজ মহাষষ্ঠী। আজ দেবীর বোধনের মাধ্যমে পুজোর নিয়মমাফিক সূত্রপাত ঘটে বাংলায়। যদিও বাঙালির পুজো শুরু হয়ে গেছে মহালয়ার পর থেকেই ইতিমধ্যে অনেক মণ্ডপ উদ্বোধন হয়ে গিয়েছে। আর সেখানেই ভিড় জমছে দর্শনার্থীদের। তবে ও এক মণ্ডপে চলছে শেষ মুহূর্তের চূড়ান্ত প্রস্তুতি। এমন সময় অকাল বৃষ্টি যাতে না আসে, তাই চাইছেন সকলেই। তাই মুহুর্মুহু আবহাওয়ার আপডেটের দিকে নজর রাখছে উৎসুক বাঙালি।

এদিকে গত সপ্তাহেই অসুর হয়ে দাঁড়িয়েছিল বৃষ্টিপাত। সিকিম সহ গোটা উত্তরবঙ্গের বন্যা হয়েছিল, যে স্মৃতি এখনো টাটকা বাঙালির মনে। যদিও পুজোতে ভারী বৃষ্টির তেমন পূর্বাভাস দেয়নি হাওয়া অফিস। মৌসম ভবন জানিয়েছে যে বর্ষার বিদায় ঘটেছে দক্ষিণবঙ্গ থেকে। তবে সপ্তমীর দিন থেকেই তৈরি হচ্ছে একটি নিম্নচাপ। যার প্রভাবে পুজোর শেষের দুদিন হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তবে পুজোর শুরু দুদিন তেমন বৃষ্টি হবেনা বলেই জানা গেছে। এখন একনজরে দেখে নিন যে আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতার আকাশ মূলত মেঘমুক্ত ও রৌদ্রজ্বল থাকবে বলে পূর্বাভাস মিলেছে হাওয়া অফিসের তরফে। সেই কারণে পুরোদস্তুর প্রভাব দেখাবে শরৎকালের চড়া রোদ। তাই তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনাও দেখা দিয়েছে আজ শহরে। আগামীকালও এমন আবহাওয়া থাকার সম্ভাবনার কথা জানিয়েছে হওয়া অফিস। পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতার তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এছাড়াও বাতাসে আজ জলীয় বাষ্পের পরিমান থাকবে ৮৮ শতাংশ ও ৭৭ শতাংশের মাঝামাঝি।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও মেঘমুক্ত পরিষ্কার আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। তবে দিনের মাঝে দু-এক জায়গায় আংশিক মেঘলা আকাশ হতে পারে। কিন্তু বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ কমার কারণে বৃষ্টির তেমন পূর্বাভাস নেই জেলাগুলিতে। আগামীকালও দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কম। তাই হালকা হালকা শীতের আমেজ অনুভূত হতে পারে। কারণ ইতিমধ্যে দক্ষিণ দিকে থেকে উত্তরের শুস্ক বাতাসের আগমন ঘটছে জেলায় জেলায়।

● উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে একাধিক জেলায়। আজ হালকা বৃষ্টিতে ভিজতে পারে দার্জিলিং ও কালিম্পং- এই দুই জেলা। তবে আজ আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলায় বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। তবে আজ থেকেই ধীরে ধীরে জলীয় বাষ্পের পরিমাণ কমবে এবং বৃষ্টিও কমে যাবে উত্তরবঙ্গে। তাই শীতের অনুভূতি আজ থেকেই শুরু হচ্ছে রাজ্যজুড়ে।

Related Articles