Hoop News

Ration: নভেম্বরেই ১৬ কেজি অতিরিক্ত রেশন দিচ্ছে সরকার, এই কার্ড থাকলেই মিলবে সুবিধা

স্বাধীনতার পর ভারতে খাদ্যাভাব দূর করতে যুগান্তকারী রেশন ব্যবস্থার সূচনা ঘটে। আর এখনো অবধি ভারতের প্রতিটি রাজ্যেই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক নাগরিক মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পেয়ে থাকেন। রেশন কার্ড থাকলে সেই কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন দোকান থেকে। তবে সবার ক্ষেত্রে সমান খাদ্যদ্রব্য বণ্টন করা হয় না। কোন গ্রাহক কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা ঠিক হবে তাঁর রেশন কার্ডের ধরণের উপর।

তবে এই রেশন ব্যবস্থায় প্রচুর দুর্নীতি হয়েছে বিগত সময়ে। সম্প্রতি রেশন দুর্নীতি মামলায় গ্রেপ্তার হয়েছেন রাজ্যের মন্ত্রী সহ একাধিক প্রভাবশালী। তবে এই অবস্থায় রাজ্যের গরিব নাগরিকদের পাশে দাঁড়ালো সরকার। এবার নভেম্বর মাসে কোন রেশন কার্ড থেকে কত রেশন সামগ্রী মিলবে, তার তালিকা প্রকাশ করা হল। একনজরে দেখে নিন কোন কার্ডে কত রেশন মিলবে এই মাসে।

● AAY Card: এই ক্যাটাগরির রেশন কার্ড থাকলে নভেম্বর মাসে পরিবার পিছু ২১ কেজি চাল এবং ১৪ কেজি গম পাওয়া যাবে। গম না নিলে সেক্ষেত্রে ১৩.৩ কেজি আটা পাওয়া যাবে।

● PHH/SPHH Card : নভেম্বর মাসে এই দুই ক্যাটাগরির রেশন কার্ড থাকলে মাথাপিছু ৩ কেজি করে চাল এবং ২ কেজি করে গম দেওয়া হবে। গম না নিলে সেক্ষেত্রে মাথাপিছু ১.৯ কেজি আটা পাওয়া যাবে।

● RKSY-I Card: এই ক্যাটাগরির রেশন কার্ড থাকলে মাথাপিছু ২ কেজি করে চাল এবং ৩ কেজি করে গম পাওয়া যাবে নভেম্বর মাসে।

● RKSY-II Card: এই ক্যাটাগরির রেশন কার্ড থাকলে এই নভেম্বরে মাথাপিছু ১ কেজি করে চাল এবং ১ কেজি করে গম পাওয়া যাবে।

● সিঙ্গুর স্পেশাল প্যাকেজ: সিঙ্গুর স্পেশাল প্যাকেজের যোগ্য উপভোক্তাকে মাথাপিছু ১৬ কেজি করে চাল দেওয়া হবে।

● আয়লা স্পেশাল প্যাকেজ: এই প্যাকেজের আওতায়ভুক্ত উপভোক্তাদের মাথাপিছু ১৬ কেজি করে চাল দেওয়া হবে।

● টোটো স্পেশাল প্যাকেজ: এই প্যাকেজের আওতায় যারা রয়েছেন, তাদের মাথাপিছু ৮ কেজি চাল এবং ৩ কেজি গম দেওয়া হবে।

● চা বাগান স্পেশাল প্যাকেজ: এই প্যাকেজের আওতাভূক্ত নাগরিকদের পরিবার পিছু ২১ কেজি করে চাল এবং ১৪ কেজি করে গম বা ১৩.৩ কেজি আটা দেওয়া হবে।

● পাহাড় স্পেশাল প্যাকেজ: এই স্পেশাল প্যাকেজের আওতায় যে সকল উপভোক্তারা আছেন, তারা AAY কার্ডের ভিত্তিতে রেশন সামগ্রী তো পাবেনই, সঙ্গে বাড়তি ৬ কেজি চাল এবং ৫ কেজি গম দেওয়া হবে তাদের।

● জঙ্গলমহল স্পেশাল প্যাকেজ: এই স্পেশ্যাল প্যাকেজের আওতায় উপভোক্তাদের AAY থাকলে তারা বাড়তি ৮ কেজি চাল এবং ৩ কেজি গম পাবেন।

Related Articles