whatsapp channel
Hoop Story

Vacation: বাড়ির পাশেই পরিযায়ী পাখিদের ঠিকানা, পাহাড় ভুলে ঘুরে আসুন এই জায়গা থেকে

শীতকাল (Winter) মানেই মন খুলে যা খুশি করার স্বাধীনতা। ঠাণ্ডা ঠাণ্ডা আবহাওয়ায় যেমন দেদারে পেটপুজো করা যায়, তেমনি আবার শীত এলেই মন উড়ুউড়ু করতে থাকে। বাড়ির চৌহদ্দির বাইরে উড়ে চলে মন। কখনো পাহাড়ে, কখনো সমুদ্রের তীরে, কখনো বা গহীন জঙ্গলে দু মুঠো শান্তির খোঁজ করে সকলেই। সারা বছর ধরেই তো পড়াশোনা, চাকরির মতো হাজারো চিন্তা মাথায় ঘুরতে থাকে অনেকেরই। শীতের আমেজ আসতেই মনে হয়, এই সব চিন্তা দূরে সরিয়ে কিছুদিনের জন্য কোথাও ছুটি কাটিয়ে আসাই যায়।

কিন্তু ঘুরতে যাবেন কোথায়? পাহাড়ি অফবিট জায়গার খোঁজ এখন হরদমই পাওয়া যাচ্ছে। তবে কম দিনের ছুটিতে কাছাকাছি ঘোরার জন্য কোনো জায়গা চাইলে এই প্রতিবেদনেই থাকছে তার সন্ধান। জানলে অবাক হবেন, এই রাজ্যেই রয়েছে এমন এক জায়গা যেখানে পা রাখলে মনে হবে এসে পড়েছেন অন্য কোনো জগতে, যেখানে শহুরে ব্যস্ততার চিহ্নমাত্র নেই। অপার শান্তির মাঝে শুধুই পাখিদের কলকাকলি। জায়গাটি হল চুপির চর (Chupir Char)।

সোশ্যাল মিডিয়ার দুনিয়ায় যখন সব কিছুই ভাইরাল হচ্ছে, সেখানে চুপির চর এর কথাও শুনে থাকবেন অনেকেই। পূর্ব বর্ধমানের পূর্বস্থলীর এই চুপির চর পরিযায়ী পাখিদের জন্য বিশেষ ভাবে জনপ্রিয়। শহরের ব্যস্ত জীবন থেকে দূরে কিছু সময়ের শান্তির জন্য গন্তব্য হতেই পারে চুপির চর। বিশেষ করে শীতকালে এই জায়গায় পরিযায়ী পাখিদের দেখা পাওয়া যায়।

জায়গাটির প্রতি পর্যটকদের আকর্ষণের কথা মাথায় রেখে চুপির চর এর সৌন্দর্যায়নের সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। পূর্ব বর্ধমানের জেলাশাসক, পূর্বস্থলী উত্তরের বিধায়ক এবং সাংসদ সম্প্রতি এই জায়গা পরিদর্শন করেন। আধিকারিকদের তরফে জানানো হয়, এই জায়গাটিকে পর্যটনের উপযুক্ত করে তোলার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। শীতকালে পরিযায়ী পাখিরা এখানে এসে ভিড় করে, যা পাখিপ্রেমীদের পাশাপাশি প্রকৃতি প্রেমীদেরও আকৃষ্ট করে। তবে এই জায়গাটিতে যাতে সারা বছর ধরে পর্যটকেরা ভিড় করেন তার জন্য বিশেষ ব্যবস্থা করা হচ্ছে প্রশাসনের তরফে।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই