Hoop Story

ফাইনালে হেরেও কোটি কোটি টাকা পেলেন রোহিত-কোহলিরা, কত টাকা পেল চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া?

আশা ছিল ঘরের মাটিতে ফের বিশ্বকাপ জিতবে ভারতীয় দল। কিন্তু সেই আশা পূরণ হয়নি। এবারের ক্রিকেট বিশ্বকাপ ফাইনালে হেরে গিয়েছে ভারতীয় ক্রিকেট দল। রবিবার রাতেই দেড়শো কোটি দেশবাসীর হৃদয় ভেঙে চুরমার হয়ে গিয়েছে। টানা ১০ ম্যাচ জিতেও থেমে গিয়েছে ভারতীয় ক্রিকেট দলের বিজয়রথ। নরেন্দ্র মোদী স্টেডিয়ামে আয়োজিত এই ম্যাচ জিততে পারলেই তৃতীয়বার ক্রিকেট বিশ্ব জয় করতে পারত টিম ইন্ডিয়া। কিন্তু তেমনটা হয়নি। ফলত, মনখারাপের রেশ ছুঁয়ে গেছে দেশবাসীকে।

তবে ফাইনালে হারলেও ভারতীয় ক্রিকেট দল এবারের বিশ্বকাপ থেকে কোটি কোটি টাকা উপার্জন করল। কত টাকা ঢুকল রোহিতদের পকেটে? কত টাকা পেল চ্যাম্পিয়ন দল অস্ট্রেলিয়া? আসুন, সেটাই এবার জেনে নেওয়া যাক। আইসিসি-র নিয়ম অনুসারে যে দল একদিনের ক্রিকেট বিশ্বকাপ জিততে পারবে, তারা ৩৩ কোটি টাকা পাবে। আর যে দল রানার্স আপ হবে, তারা ১৬ কোটি টাকা পাবে। তাই ৩৩ কোটি টাকা পেয়েছে অস্ট্রেলিয়া। তারা মোট ১১টি ম্যাচের মধ্যে ন’টি ম্যাচে জিতেছে। প্রতি ম্যাচের জন্য দেওয়া হয়েছে ৩৩ লাখ টাকা।

ভারতীয় দল রানার্স হয়ে আইসিসি থেকে মোট পুরস্কার অর্থমূল্য পেয়েছে ১৬ কোটি টাকা। তারা দশটি ম্যাচে জিতেছে, যে কারণে বাড়তি তিন কোটি টাকা পেয়েছে। সেমিফাইনালে ওঠা চারটি দল পায় ছয় কোটি টাকা। দক্ষিণ আফ্রিকা গ্রুপ পর্বে ৭টি ম্যাচ জিতে পেয়েছে ২ কোটি ৩১ লক্ষ টাকা। তাদের মোট রোজগার ৮ কোটি ৩১ লক্ষ টাকা। নিউজিল্যান্ড ৫টি ম্যাচ জিতে বাড়তি পেয়েছে দেড় কোটি টাকার কিছু বেশি। বিশ্বকাপে গ্রুপ পর্বে পাঁচে শেষ করা পাকিস্তান চারটি ম্যাচ জিতে দেড় কোটি টাকা পেয়েছে। তাদের প্রাপ্তি দুই কোটি ১৫ লাখ টাকা। আফগানিস্তানেরও আয় একই পরিমান। ইংল্যান্ড তিন ম্যাচ জিতে ৯৯ লক্ষ টাকা পেয়েছে। তাদের মোট অর্থ মূল্য দু’কোটি টাকা। বিশ্বকাপের শেষ তিনটি দল হল, শ্রীলঙ্কা, পাকিস্তান ও বাংলাদেশ। তাদের পুরস্কার অর্থমূল্যের পরিমাণ দেড় কোটি টাকা।

এছাড়াও ফাইনালে ম্যাচ সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান ট্রেভিস হেড। যদিও টুর্নামেন্ট সেরা হয়েছেন বিরাট কোহলি। সবচেয়ে বেশি রান ও করেছেন তিনি। কোহলি ১১ ইনিংসে ৭৬৫ করেন। তবে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোরার হলেন গ্লেন ম্যাক্সওয়েল। অপরাজিত ২০১ রানের ইনিংস রয়েছে তার দখলেই। এছাড়াও সবচেয়ে বেশি ৪ সেঞ্চুরি করেছেন সাউথ আফ্রিকার কুইন্টন ডি’কক এবং সবচেয়ে বেশি ৬ টি হাফসেঞ্চুরি করেছেন বিরাট কোহলি। সবচেয়ে বেশি উইকেট পেয়েছেন ভারতের মহম্মদ শামি। ৭ ইনিংসে তিনি নিয়েছেন ২৪ উইকেট। তাই একথা বলাই যায় যে চ্যাম্পিয়ন না হয়েও ভারতের ঝুলিতে এসেছে অনেক পুরস্কার।

Related Articles