whatsapp channel
Hoop News

Pan Card: ঘরে বসে ঝামেলা ছাড়াই বানিয়ে ফেলুন প্যান কার্ড, খরচ কত জেনে নিন

ভারতীয় নাগরিকদের অত্যাবশ্যকীয় নথির মধ্যে একটি হল প্যান কার্ড। ব্যাংকের কোনো আর্থিক লেনদেন হোক কিংবা ঋণ নেওয়ার বিষয়, প্যান কার্ড (PAN Card) হল গুরুত্বপূর্ণ একটি নথি। এছাড়াও যারা আয়করের আওতায় থাকেন, তাদের ক্ষেত্রে আয়কর জমা করার সময়ও জরুরি প্যান কার্ড। এই নথির গুরুত্ব লুকিয়ে আছে এর নামেই। PAN অর্থাৎ Permanent Account Number। এটি একটি ১০ অঙ্কের নাম্বার, যার সাহায্যে আপনার যেকোনো আর্থিক লেনদেনের হিসেব পাওয়া সম্ভব।

আর এই প্যান কার্ড বিভিন্ন কাজে ব্যবহার হয়। সে ব্যাঙ্কের অ্যাকাউন্ট খোলা হোক বা আয়কর জমা দেওয়া বা আয়কর কর্তনের দাবি করা সব গুরুত্বপূর্ণ আর্থিক কাজে প্যান কার্ড কিন্তু একটি অত্যাবশ্যকীয় নথি। তাই এই কার্ডটিকে সবসময় আপডেটেড রাখা জরুরি। এর সাথে এই কার্ডটিকে সক্রিয় রাখাটাও জরুরি। এবার অনেকেরই আধারের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক রাখাটাও জরুরি। কারণ এই গুরুত্বপূর্ণ নথিটিকে ঠিক না রাখলেই কিন্তু আটকে যাবে অনেক কাজই।

কিন্তু যাদের এই প্যান কার্ড করানো হয়নি, তারা কিভাবে করবেন প্যান কার্ড? এই কাজটি একাধিক উপায়ে করা যায়। অনলাইন ও অফলাইন পদ্ধতিতে প্যান কার্ড করানো যায়। তবে এখন অনেকেই অনলাইনে প্যানকার্ড তৈরি করতে চান। কারণ এতে সুরক্ষিত থাকে সব তথ্য। এক্ষেত্রে খরচও হবে কম। এর জন্য প্রথমেই ব্রাউজার খুলে NSDL-এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। যে পেজ খুলবে, সেখানে Instant PAN অপশনে বেছে নিতে হবে। এবার স্ক্রিনে থাকা ভার্চুয়াল ফর্মে ফর্মে নাম, ঠিকানা, জন্ম তারিখ, মোবাইল নম্বর, ইমেল আইডি সহ অন্যান্য তথ্য দিতে হবে। এছাড়াও এখানে প্যান কার্ডের বিভাগ সিলেক্ট করতে হবে। এর মধ্যে রয়েছে ইন্ডিভিজুয়াল এবং ট্রাস্ট ক্যাটাগরি। এবার সেটি বেছে নিয়ে সাবমিট করলেই সম্পুর্ন হবে আবেদন।

যদিও এই পুরো প্রসেসের মাঝেই প্রি-পেইড সেন্ডিং কভারের মাধ্যমে নির্দিষ্ট নথিপত্র পাঠাতে হবে। নথিপত্রের মধ্যে রয়েছে পাসপোর্ট ছবি, আধার কার্ড, ভোটার আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স ও পাসপোর্ট। এছাড়াও এখানে প্যান কার্ড তৈরির ফি বাবদ ৯৩ টাকা দিতে হবে। এই আবেদনের ১০ থেকে ১৫ দিনের মধ্যেই তৈরি হয়ে যাবে প্যান কার্ড। এটি পোস্টের মাধ্যমে নির্দিষ্ট ঠিকানায় পাঠানো হয়।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা