Advertisements

Jogyosree Prakalpa: SC ST-র পর এবার জেনারেলরাও পাবেন সুবিধা, যোগ‍্যশ্রী প্রকল্প নিয়ে বড় ঘোষণা সরকারের

Nirajana Nag

Nirajana Nag

Follow

রাজ‍্যের বিভিন্ন স্তরের মানুষদের জন‍্য বিভিন্ন ধরণের প্রকল্প চালু করা হয়েছে সরকারের তরফে। মহিলাদের জন‍্য যেমন রয়েছে কন‍্যাশ্রী, লক্ষ্মীর ভাণ্ডারের মতো প্রকল্প, পুরুষদের জন‍্য রয়েছে যুবশ্রী, তেমনি অর্থনেতিক ভাবে পিছিয়ে পড়া পড়ুয়াদের জন‍্যও রয়েছে প্রকল্প। তাদের জন‍্য শুরু হয়েছে যোগ‍্যশ্রী প্রকল্প  (Jogyosree Prakalpa)।

চালু হয়েছে যোগ‍্যশ্রী প্রকল্প

ছাত্রছাত্রীদের জন্য বেশ কিছু লাভজনক প্রকল্প আনা হয়েছে সরকারের তরফে। এর মধ্যে অন্যতম হল যোগ্যশ্রী। এর মাধ্যমে রাজ্যস্তরের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা থেকে সর্বভারতীয় জয়েন্ট অ্যাডভান্স এবং মেডিকেল এন্ট্রান্স সর্বত্রই সাফল্য পেয়েছে ছাত্রছাত্রীরা। রাজ‍্যের তফসিলি এবং জনজাতিভুক্ত ছাত্রছাত্রীদের ইঞ্জিনিয়ারিং এবং মেডিকেলে প্রবেশিকা পরীক্ষার প্রস্তুতির জন‍্য শুরু করা হয়েছে যোগ‍্যশ্রী প্রকল্প।

প্রকল্পের সুবিধা

সকলেই জানেন ইঞ্জিনিয়ারিং এবং মেডিকেল প্রবেশিকা পরীক্ষা যথেষ্ট কঠিন হয়। জয়েন্ট অ্যাডভান্সড, জয়েন্ট এন্ট্রান্স মেইন, রাজ‍্যস্তরের জয়েন্ট পরীক্ষা, NEET পরীক্ষার জন‍্য পাঠক্রমের বাইরেও কিছু বাড়তি প্রশিক্ষণের প্রয়োজন হয়। কিন্তু আর্থিক ভাবে পিছিয়ে থাকা পরিবারের ছেলেমেয়েরা অনেক সময়ই এই অতিরিক্ত প্রশিক্ষণ নিয়ে উঠতে পারে না বাড়তি টাকার জন‍্য। যোগ‍্যশ্রী প্রকল্পের মাধ‍্যমে বিনামূল‍্যেই সেই প্রশিক্ষণ নিতে পারে তারা। এই যোগ্যশ্রী প্রকল্পে এসেছে বড় সাফল‍্যও। ২০২৪ সালের জয়েন্ট অ্যাডভান্সড পরীক্ষায় মোট ২৩ জন র‍্যাঙ্ক করেছেন যাদের মধ্যে ১৩ জন পেয়েছেন আইআইটিতে সুযোগ। জয়েন্ট এন্ট্রান্স মেইন পরীক্ষায় ৭৫ জন র‍্যাঙ্ক করেছেন। NEET পরীক্ষায় র‍্যাঙ্ক করেছেন মোট ১১০ জন। এছাড়াও রাজ‍্যস্তরের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষাতেও র‍্যাঙ্ক করেছেন ৪৩২ জন। আর এরপরেই যোগ‍্যশ্রী প্রকল্প নিয়ে হয়েছে বড় ঘোষণা।

যোগ‍্যশ্রী প্রকল্পে বড় ঘোষণা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্প্রতি জানিয়েছেন, এই যোগ্যশ্রী প্রকল্পটি এবার আরও বেশি সংখ্যক ছাত্রছাত্রীদের জন্য খোলা হবে। এই প্রকল্পে এখন থেকে তফসিলি জাতি, উপজাতি ছাড়াও জেনারেল ক্যাটেগরি, ওবিসি এবং সংখ্যালঘু ছাত্রছাত্রীরাও নাম নথিভুক্ত করতে পারবে। এই প্রকল্পের মাধ্যমে তারা বিনামূল্যে ইঞ্জিনিয়ারিং এবং মেডিকেল কোর্সের প্রস্তুতি নিতে পারবেন।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow