whatsapp channel

ভেঙে যাওয়া কাপ দিয়ে খুব সহজেই ঘর সাজান

চিনামাটির কাপ ভেঙে গেলে আমরা সেটাকে ফেলে দি। কাপের হাতল বেশিরভাগ সময় ভেঙে যায়। উপর কিংবা নিচে চিড় ধরে সে সময় বাতিল করতে বাধ্য হই। কিন্তু এমনটা না করে খুব…

Avatar

HoopHaap Digital Media

চিনামাটির কাপ ভেঙে গেলে আমরা সেটাকে ফেলে দি। কাপের হাতল বেশিরভাগ সময় ভেঙে যায়। উপর কিংবা নিচে চিড় ধরে সে সময় বাতিল করতে বাধ্য হই। কিন্তু এমনটা না করে খুব সহজেই ভাঙ্গা কাপ কে গাছ লাগানোর জায়গায় বদলে দেওয়া যেতে পারে। ঘর সাজানোর জন্য কতইনা নামি দামি জিনিস আমরা বাজার থেকে কিনে আনি। কিন্তু একটু যদি বুদ্ধি খাটাতে পারি তাহলে ঘরের ফেলে দেওয়া জিনিস থেকেই অনেক সুন্দর জিনিস তৈরি করা যায়।

এই ভাঙ্গা কাপ খুব সহজেই গাছ লাগানোর পাত্র হতে পারে। কিন্তু আপনার হয়তো মনে হতে পারে যে গাছ লাগানোর জন্য যে পাত্র গুলো ব্যবহার করা হয় সেগুলো ছিদ্রযুক্ত থাকে। ছিদ্রযুক্ত পাত্র ছাড়া গাছ ভালো হয় না। এ ধারণা একেবারেই ভুল। প্রথমে আপনার বাতিল করা কাপটি নিন। তারপর কাপের নিচে কাঠ কয়লা, ছোট ছোট পাথর দিয়ে ভরাট করুন। এরপর গাছ লাগানোর জন্য মাটি প্রস্তুত করতে হবে। কাঠ কয়লা এবং ছোট ছোট পাথর মাটির বাড়তি জল ধরে রাখবে। যেহেতু ছিদ্র করা নেই তাই এই ব্যবস্থাটি আপনাকে করতে হবে।

মাটি প্রস্তুত করার জন্য প্রয়োজন লাল বালি, দোআঁশ মাটি, নিম খোল, হাড় গুঁড়ো খুব ভালো করে মিশিয়ে নিয়ে কাপের মধ্যে ঢেলে দিন। এবার যে গাছের শিকড় বেশি শক্ত হয় না এরকম গাছ বাছাই করতে হবে। কাপে রাখার জন্য জেড খুব ভালো গাছ। জেডের গাছের একটি ডাল ধরে ডালের নিচের দিকের পাতাগুলি ছেঁটে দিন। মাটির মধ্যে আঙ্গুল দিয়ে গর্ত করে বসিয়ে দিন। কাপে যেহেতু ছিদ্র করা নেই তাই বুঝে জল দিতে হবে। জল স্প্রে করে দিতে পারলে ভালো হয়। শুধু জেড নয়, মানিপ্লান্টও লাগাতে পারেন বা কোন ক্যাকটাস। এইভাবে ভাঙ্গা কফি কাপ কে খুব সুন্দর করে আপনার ঘরের বারান্দায় টেবিলের উপরে সাজিয়ে রাখতে পারেন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media