whatsapp channel
Hoop News

TET: ব্রিগেড গীতাপাঠের দিনে কি আদৌ ‘টেট’ পরীক্ষা হবে! পরীক্ষার ২ দিন আগেই জানিয়ে দিল হাইকোর্ট

পশ্চিমবঙ্গে নিয়োগের কথা বললেই আগে নানা দুর্নীতির কথা উঠে আসে। তবে এইসব দুর্নীতির পরেই রাজ্যে শিক্ষক নিয়োগে ‘গ্রীন সিগন্যাল’ দিয়েছে পর্ষদ। আর সেই কারণেই আবার এবছর টেট পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে। সেইমতো গত ১০ ই ডিসেম্বর প্রথমে এই প্রাথমিক টেট পরীক্ষার দিন ঘোষণা হয়। যদিও তার কিছুদিনের মধ্যেই প্রাথমিক শিক্ষা পর্ষদ একটি বিজ্ঞপ্তি জারি করে। আর এই বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ২৪ শে ডিসেম্বর তারিখটিকে পরীক্ষার নির্ঘন্ট হিসেবে ঘোষণা করা হয়। আর এখানেই দেখা দেয় এক নতুন সমস্যার।

আগামী ২৪ শে ডিসেম্বর তারিখেই কলকাতায় ব্রিগেডের মঞ্চে রয়েছে এক লক্ষ কণ্ঠে গীতা পাঠের অনুষ্ঠান। এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও যোগদান করতে পারেন বলে জানা গেছে। আর এই একই দিনে টেট পরীক্ষার দিন ঘোষণা হওয়ায় বিষয়টি নিয়ে সরব হয় বিজেপি। কারণ একই দিনে বাংলার বুকে দুটি মেগা ইভেন্ট অনুষ্ঠিত হলে যানজটের মতো সমস্যা হতে পারে হলে দাবি গেরুয়া শিবিরের। তাই বিজেপি সাংসদ দিলীপ ঘোষ বিষয়টি নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়। টেট পরীক্ষার দিন পরিবর্তনের আর্জি নিয়ে তিনি আদালতে যান।

মঙ্গলবার, এই মামলায় আদালতে রায়দান করে। কলকাতা হাইকোর্ট দিলীপ ঘোষের এই আর্জিকে সাফ খারিজ করে দেয়। মঙ্গলবার হাইকোর্টের ডিভিশন বেঞ্চ এই রায় দেয়। এই মর্মে হাই কোর্ট জানিয়েছে, ‘রাজ্য প্রশাসনকে নিশ্চিত করতে হবে যাতে প্রত্যেক পরীক্ষার্থী সুরক্ষিত ভাবে পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে পারে। পরিবহণ দফতরকে উপযুক্ত ব্যবস্থা রাখতে হবে। যারা পরীক্ষার অ্যাডমিট কার্ড দেখাবে তাদের সঠিক সময়ে পরীক্ষাকেন্দ্রে পৌঁছে দিতে হবে’।

অর্থাৎ, এই বিষয়টি দেখভাল করার জন্য আদালত পর্ষদের উপরেই দায়িত্ব দেয়। এই বিষয়ে পর্ষদ সভাপতি গৌতম পাল জানিয়েছিলেন, ‘‘পরীক্ষা একেবারে নির্বিঘ্নে হয় সেই জন্য আমরা এ বার বেশ কিছু নতুন পদক্ষেপ করছি। তার জন্য আরও কিছুটা সময় প্রয়োজন। তাই পর্ষদ পরীক্ষার দিন পিছনোর সিদ্ধান্ত নিয়েছে।’’ জানা গেছে, এই দিনে পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন করতে নবান্নে বৈঠকও করা হয়েছে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা