Hoop News

Metro Job: মাধ্যমিক পাশ যোগ্যতা থাকলেই মিলবে মেট্রোরেলের চাকরি, এই উপায়ে করুন আবেদন

অনেকেই করোনাকালীন সময়ে কাজ হারিয়েছেন।কারো আবার চাকরি হয়েও হয়নি সেই সময়। সেইসব কারণেই শিক্ষিত যুব সমাজের বেশিরভাগই আজ কর্মহীন। কাজের খোঁজে হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন কেউ কেউ। কেউ আবার সরকারি চাকরির আশায় দিন গুনছেন। আর এই অবস্থায় দেশের অর্থনীতির সঙ্গে অনেকেরই চাকরি করার আশা ফুরিয়ে আসছে। হতাশ হচ্ছেন শিক্ষিত সমাজ, যারা এখনো কর্মহীন। ফলস্বরূপ বেকারত্ব বাড়ছে দিনের পর দিন।

তবে এই পরিস্থিতিতে অনেকেই নানা খুচরো কাজে নিজেদের নিয়োজিত করছেন। এর মাঝে আবার অনেক ক্ষুদ্র সংস্থা তাদের আশার আলো দেখাচ্ছে। আর এবার এই শিক্ষিত বেকার যুবক ও যুবতীদের জন্য দারুন সুযোগ দিচ্ছে কলকাতা মেট্রো। সম্প্রতি, কলকাতা মেট্রোর তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে এই শূন্যপদের বিষয়ে বিস্তারিত বলা হয়েছে। মাধ্যমিক পাশ যোগ্যতা থাকলেই খুব সহজে বাড়িতে বসে এইসব পদে আবেদন করা যাবে। এখন একনজরে দেখে নিন এই শুন্যপদের বিন্যাস ও আবেদনের বিষয়ে বিস্তারিত দেখে নিন।

● শূন্যপদ: বিজ্ঞপ্তি অনুযায়ী, মোট ১২৯ টি পদে নিয়োগ করবে কলকাতা মেট্রো। এর মধ্যে ৮৩ টি ফিটার শূন্যপদ, ২৮ টি ইলেকট্রিশিয়ান শূন্যপদ, ৯ টি মেকানিস্ট শূন্যপদ ও ৯ টি ওয়েল্ডার শূন্যপদে নিয়োগ ককরে হবে।

● শিক্ষাগত যোগ্যতা: উপরে উল্লিখিত সবকটি শূন্যপদে আবেদন করতে হলে আবেদনকারীকে নূন্যতম সরকারি বা সরকার স্বীকৃতি কোনো বোর্ড থেকে মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় পাশ করে থাকতে হবে। শুধু তাই নয়, নূন্যতম ৫০ শতাংশ নম্বর ওয়েট হবে আবেদনকারীকে। একইসঙ্গে আবশ্যিকভাবে আইটিআই সার্টিফিকেট থাকতে হবে আবেদনকারীর।

● আবেদন পদ্ধতি: এইসব পদের জন্য অনলাইনে আবেদন ককরে যাবেনা। আবেদন করতে হলে মুখবন্ধ খামে যথাযথ নথি সহ আবেদন পত্র পাঠাতে হবে। আবেদনপত্র পাঠানোর ঠিকানা- চিফ পার্সোনেল অফিসার, মেট্রো রেল ভবন, ৩৩/১, জওহরলাল নেহরু রোড, কলকাতা-৭০০৭১। এক্ষেত্রে আবেদন ফি বাবদ ১০০ টাকা পোস্টাল ড্রাফটের মাধ্যমে জমা দিতে হবে। আগামী ৪ জানুয়ারি, ২০২৪ অবধি আবেদন করতে পারবেন এইসব পদের জন্য।

Related Articles