Hoop Life

শীতকালে গোড়ালি ফেটে বিড়ম্বনা, ঘরোয়া উপাদানেই তৈরি করুন উপকারী ক্রিম

শীতকালে শুষ্ক ত্বকের সমস্যা লেগেই থাকে। বিশেষ করে এই সময় পা ফাটার (Cracked Feet) সময়ে জর্জরিত হতে হয় অনেকেই। এতে যেমন একদিকে যন্ত্রণা, তেমনি যাবার লজ্জারও ব্যাপার। সেজেগুজে কোথাও যাওয়ার সময় ফাটা গোড়ালি দেখা গেলে বিড়ম্বনার এক শেষ হয়। অনেকের আবার সমস্যা এতটাই গুরুতর হয় যে ফেটে রক্তারক্তি কাণ্ড হয়। তখন হয় দামী ক্রিম ব্যবহার করতে হয়, নয়তো টাকা খরচ করে পেডিকিওর করাতে যেতে হয়। এতেও অনেক টাকা খরচ হয়। তাই ভরসা রাখুন প্রাকৃতিক উপাদানে। ঘরোয়া কিছু উপকরণ দিয়েই ক্রিম তৈরি করা যায় যাতে পা ফাটার সমস্যা দূর হয়।

শীতকালে মূলত হাওয়ায় আর্দ্রতা কম থাকায় পা ফাটার সমস্যা বাড়ে। তাই প্রথম থেকেই যত্ন করলে পা ফাটার সমস্যা কমে। গোড়ালিতে ফাটা জায়গায় ময়লা জমলে সংক্রমণ হতে পারে। তাই পায়ের যত্ন নেওয়া খুবই জরুরি। নিয়মিত ঈষদুষ্ণ জলে নারকেল তরল এবং শ্যাম্উ বা শাওয়ার জেল মিশিয়ে মিনিট পনেরো পা ডুবিয়ে বসতে হবে। এরপর একটি স্ক্রাবার বা তোয়ালে দিয়ে পায়ের পাতায় ঘষলে মরা চামড়া ওঠার পাশাপাশি পা কোমলও হয়।

চার চামচ সরষের তেল গরম করে তার মধ্যে কয়েক। টুকরোর মোম মেশান। মোম গলে যাওয়ার পর মিশ্রণটি কোনো পাত্রে সংরক্ষণ করুন। এর মধ্যে কর্পূর, অ্যালোভেরা জেল বা ভিটামিন ই ক্যাপসুলও মেশানো যাবে। ঘুমানোর আগে হালকা গরম করে গোড়ালির ফাটা জায়গায় লাগালে উপকার পাওয়া যায়।

শীতকালে ঠাণ্ডা মেঝেতে খালি পায়ে হাঁটাচলা করলেও পা ফাটার সমস্যা বাড়ে। তাই বাড়িতে স্লিপার ব্যবহার করা ভালো। প্রতিদিন স্নানের পর বডি লোশন বা বডি অয়েল ব্যবহার করা উচিত। তাহলে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে।। এছাড়াও মোজা ব্যবহার করলেও পা ফাটার সমস্যা কমে।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

Related Articles