whatsapp channel

পেট্রোল-ডিজেলের ঝামেলা নেই, টাটা-ন্যানোকে টেক্কা দিয়ে বাজারে এলো সবচেয়ে সস্তার ইলেকট্রিক কার

নতুন বছর মানেই নতুনত্বের ভিড়। ২০২৪ এ অনেক দিন দিয়েই পরিবর্তন আসতে চলেছে সাধারণ মানুষের দৈনন্দিন জীবনে। এর মধ্যে অন্যতম দিক হল পরিবহন। ভয়াবহ পরিবেশ দূষণ এবং পেট্রোল, ডিজেলের লাফিয়ে…

Nirajana Nag

Nirajana Nag

নতুন বছর মানেই নতুনত্বের ভিড়। ২০২৪ এ অনেক দিন দিয়েই পরিবর্তন আসতে চলেছে সাধারণ মানুষের দৈনন্দিন জীবনে। এর মধ্যে অন্যতম দিক হল পরিবহন। ভয়াবহ পরিবেশ দূষণ এবং পেট্রোল, ডিজেলের লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকা দামের দিকে তাকিয়ে মধ্যবিত্তের নাভিশ্বাস ওঠার জোগাড়। তাই বর্তমানে ইলেকট্রিক গাড়ির (Electric Car) প্রতি এবং মানুষের ভরসা চাহিদা দুটোই বাড়ছে। বাজারে কয়েকটি ইলেকট্রিক গাড়ি থাকলেও বেশিরভাগ মানুষই খোঁজে সস্তায় পুষ্টিকর জিনিস। অর্থাৎ কম দামে ভালো ইলেকট্রিক গাড়ির সন্ধান করতে ব্যস্ত মানুষ।

তাদের জন্য এই প্রতিবেদনেই রইল দারুণ এক সুখবর। বাজারে এসে গেল ধামাকাদার বৈশিষ্ট্য সহ এক নতুন ইলেকট্রিক গাড়ি, তাও আবার অবিশ্বাস্য দামে। হরিয়ানার সিরসার সংস্থা ইয়াকুজা ইলেকট্রিক (Yakuza Electric) সম্প্রতি বাজারে নিয়ে এসেছে নিজেদের প্রথম বিদ্যুৎচালিত গাড়ি। এই গাড়িটিই বিশ্ববাজারে বর্তমানে সবথেকে কম দামের ইলেকট্রিক গাড়ি বলে বিবেচিত হচ্ছে। ভারতীয় সংস্থাটির প্রথম ইলেকট্রিক গাড়ির দামের সঙ্গে সঙ্গে বৈশিষ্ট্যগুলিও অবাক করছে মানুষকে।

বিশেষ ভাবে উল্লেখ্য, নির্মাণের সময়ে গাড়িটির ডিজাইনের উপরে আলাদা করে নজর দেওয়া হয়েছে। তিন আসন বিশিষ্ট গাড়িটি আকারে কিন্তু বহু প্রতীক্ষিত টাটা ন্যানোর থেকে ছোট। তবে এর সুবিধাও রয়েছে। কারণ আকার ছোট হওয়ার ফলে ব্যাটারি প্যাক ছোট হলেও বেশি মাইলেজ দেবে ইয়াকুজা ইলেকট্রিক এর এই নতুন গাড়ি।

এই গাড়িতে রয়েছে এলইডি ডিআরএল, এলইডি ফগ ল্যাম্প, এলইডি টেইল ল্যাম্প, পাওয়ার উইন্ডো, বোতল ধারক, ব্রড গ্রিল, ক্রোম ডোর হ্যান্ডেল, প্রোজেক্ট হেড ল্যাম্প। বড় প্রশ্ন হল, মাইলেজ কত দেবে এই গাড়ি? সংস্থার তরফে জানানো হয়েছে, এক বার চার্জেই ৫৫-৬০ কিমি পর্যন্ত মাইলেজ দিতে পারবে ইয়াকুজা ইলেকট্রিক এর এই গাড়িটি। জানলে অবাক হবেন গাড়িটির শোরুম প্রাইজ মাত্র ১.৯০ লক্ষ টাকা। অর্থাৎ টাটা ন্যানো, যেটা বিশ্ববাজারে সবথেকে কম দামের ইলেকট্রিক গাড়ি হওয়ার কথা ছিল, তাকেও টেক্কা দিয়ে যাচ্ছে ইয়াকুজা ইলেকট্রিক এর এই নতুন গাড়ি।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই