whatsapp channel
Hoop News

Weather Forecast: শীতের মাঝেও জোড়া ঘূর্ণাবর্তের প্রভাব, বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গের এইসব জেলা

গত বছর নভেম্বর থেকে হিমেল হাওয়া রাজ্যে প্রবেশ করলেও, ডিসেম্বরের শুরুতে শীতের প্রভাব কিছুটা কমে যায়। একের পর এক ঘূর্ণাবর্তের প্রভাবে শীতের বহর কমতে থাকে বছরের শেষ মাসে। মাঘ মাসের শুরু থেকেই শীতের উপর কোপ ফেলেছিল পূবালী হাওয়া। এই প্রভাব বজায় ছিল কয়েকদিন আগেও। শীতের প্রভাব ফিকে হয়েছিল রাজ্যজুড়ে। গত সপ্তাহেও শীতের প্রভাব তুলনামূলক কম অনুভূত হয়েছে। পশ্চিমী ঝঞ্ঝার কারণেই এমনটা ঘটেছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

তবে মাঘের কয়েকদিন যেতেই এবার এবার জাঁকিয়ে শীত পড়েছে রাজ্যজুড়ে। তবে এই শীতের সঙ্গে এবার দোসর হতে চলেছে অকাল বৃষ্টিপাত। তার কারণ হল ঘূর্ণাবর্তের আবির্ভাব। হাওয়া অফিস জানিয়েছে, বর্তমানে উত্তর বাংলাদেশ এবং কঙ্কনে অবস্থান করছে জোড়া ঘূর্ণাবর্ত। এছাড়াও ভারতের কর্ণাটক থেকে মধ্য ভারত পর্যন্ত একটি অক্ষরেখা প্রসারিত হয়েছে। এই প্রভাবে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হয়েছে বিপরীত ঘূর্ণাবর্ত। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। সকালে কুয়াশা থাকলেও আজ দুপুর থেকে শহরের আকাশ মূলত পরিষ্কার থাকবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। স্বাভাবিকের থেকে নিচেই রয়েছে আজ শহরের তাপমাত্রা। তবে আজ মরশুমের শীতলতম দিন নয়।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের জেলায় রয়েছে বৃষ্টিপাতের ভ্রুকুটি। আজ বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং নদিয়া জেলায়। তবে বীরভূম ও মুর্শিদাবাদে আজ আবহাওয়া থাকবে শুষ্ক। তবে আজ দিনভর কুয়াশার দাপট থাকতে পারে পশ্চিমের জেলাগুলিতে। আগামী ৩ দিনে এরকম আবহাওয়া থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ দার্জিলিং ও কালিম্পং জেলায় হালকা বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে। তবে আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই। একইসঙ্গে উত্তরের জেলাগুলিতেও কুয়াশার হলুদ সতর্কতা জারি থাকবে বলে জানা গেছে। সেই কারণেই পারদের পতন অব্যহত থাকবে উত্তরের জেলাগুলিতে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা