Advertisements

জমি কিনতে গিয়ে আর ঠকতে হবে না, আগেই জানতে পারবেন সঠিক দাম, নয়া উদ্যোগ পশ্চিমবঙ্গ সরকারের

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

প্রত্যেকেই চায়, একটা সময় উপার্জনের পরে নিজের একটা সুন্দর বাড়ি হোক, ভাড়া বাড়িতে কতদিন আর থাকতে ভালো লাগে। নিজস্ব বাড়িতে মনের যে তৃপ্তি থাকে, তা কিন্তু ভাড়া বাড়িতে কখনই থাকে না। কিন্তু একটা মনের মতন বাড়ি তৈরি করতে গেলে, প্রথমেই যেটা প্রয়োজন হয় সেটা হল সুন্দর একটা জমি। অনেক সময় অনেকেই সুন্দর জমে কিনতে গিয়ে ঠকে যায়, অনেকেই অনেক গুরুত্বপূর্ণ তথ্য না জেনেই জমি কিনে ফেলেন। এবার আর তেমনটা হবে না, জমি কেনার আগে অবশ্যই আমাদের প্রতিবেদনে একবার চোখ বুলিয়ে নিন।

বর্তমানে প্রত্যেকটি নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম হু হু করে বেড়ে যাচ্ছে, তার উপর নিজের একটা স্বপ্নের বাড়ি নির্মাণ করা সত্যিই একটা আকাশ ছোঁয়া ব্যাপার হয়ে যায়। মানুষের মনে একটা আতঙ্ক তৈরি হয়ে যায়, নতুন একটা বাড়ি তৈরি করার সময়। সারা জীবনের জন্য যে বাড়ি বানাচ্ছেন সেই বাড়িটা যে জমির উপর বানাচ্ছেন, সেই জমি কতটা ঠিক, সেটা কিন্তু আগে আপনাকে দেখে নিতে হবে। কোন রকম দুর্নীতির ফাঁপড়ে যদি একবার পড়ে যান, তাহলে সারা জীবনের জন্য আপনাকে তার ফসল দিতে হবে।

জমি কেনা নিয়ে রাজ্যে নতুন উদ্যোগ –

করোনার সময় মানুষকে কিছুটা সুরাহা দিতে আবাসন শিল্পে ছাড় দেওয়া হয়েছিল এবং তা করতেই স্ট্যাম্প ডিউটি, সার্কেল রেটে ছাড় দিয়েছিল রাজ্য সরকার। প্রচুর টাকা জমা হয়েছিল, তবে পরবর্তীকালে বিগত তিন বছর স্ট্যাম্প ডিউটি বাবদ বিপুল টাকা ঘাটতি হয়েছে, রাজ্য সরকারের। যার জন্য রাজ্য সরকার বেশ খানিকটা চিন্তাতেই রয়েছেন।

শীঘ্রই পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে জানানো হয়েছে যে, নতুন জমির ডায়নামিক ভ্যালুয়েশন চালু করার পরিকল্পনা চলছে। বাড়িতে বসে মোবাইল দিয়ে দেখে নিতে পারবেন এলাকার জমির দাম। জানা গিয়েছে, যে সকল এলাকার সার্বিক উন্নয়ন বেশি সেখানকার জমি ও বাড়ির দাম তত বেশি হবে।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow