Hoop Plus

মারণ রোগ ক্যানসার প্রাণ কাড়ল জনপ্রিয় সঙ্গীতশিল্পীর

প্রজাতন্ত্র দিবসের আগেই মন ভারাক্রান্ত করে দেওয়া খবর এলো বিনোদন জগৎ থেকে। প্রয়াত জনপ্রিয় সঙ্গীত শিল্পী ভবতারিণী রাজা (Bhavatharini Raja)। দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রির শুধু নামী নেপথ্য গায়িকাই নন, তাঁর পারিবারিক পরিচিতিও বেশ চমকপ্রদ। দক্ষিণী ফিল্ম জগতের অত্যন্ত সুপরিচিত সঙ্গীত শিল্পী ইলাইয়ারাজার কন্যা তিনি। জানা যাচ্ছে, বিগত বেশ কয়েক মাস ধরেই ক্যানসারের সঙ্গে লড়াই করছিলেন ভবতারিণী। লিভার ক্যানসার হয়েছিলেন তাঁর। চিকিৎসা চলছিল শ্রীলঙ্কার একটি বেসরকারি হাসপাতালে। সেখানেই বৃহস্পতিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ভবতারিণী। তাঁর বয়স হয়েছিল মাত্র ৪৭ বছর।

বছরের শুরুতেই এমন একটি মর্মান্তিক খবরে মন ভার হয়ে গিয়েছে সকলেরই। দক্ষিণী সিনে জগতের জনপ্রিয় নাম সঙ্গীত পরিচালক ইলাইয়ারাজার মেয়ে ভবতারিণী। তাঁর দুই দাদা কার্তিক রাজা এবং যুবান শঙ্কর রাজাও পেশায় নামী সুরকার। ১৯৯৫ সালে সঙ্গীতে কেরিয়ার শুরু করেন ভবতারিণী। ‘রসইয়া’ ছবিতে প্রথম নেপথ্য শিল্পী হিসেবে কণ্ঠ শোনা যায় তাঁর। তার কয়েক বছর পর ২০০১ সালে জনপ্রিয় তামিল ছবি ‘ভারতী’তে ‘মেইল পোলা পোন্নু ওন্নু’ গানটি গেয়ে সেরা মহিলা প্লেব্যাক গায়িকা হিসেবে জাতীয় পুরস্কার জিতে নিয়েছিলেন ভবতারিণী।

নিজেও সুরকার হিসেবে কাজ করেছিলেন ভবতারিণী। ২০০২ সালে মুক্তি পেয়েছিল ‘মিত্র, মাই ফ্রেন্ড’ নামক ছবিটি। ছবিটির পরিচালনা করেছিলেন রেবতী। এই ছবির গানে সুর দিয়েছিলেন ভবতারিণী। তাঁর উল্লেখযোগ্য কাজের মধ্যে পড়ে ‘ফির মিলেঙ্গে’ ছবিটি। এই ছবিতেও কাজ করেছিলেন তিনি। গেয়েছেন ভারতী, পা, মানকথা, ফ্রেন্ডস, আজহাগির মতো গান। শেষ বার ‘মায়ানাধি’ ছবিতে কাজ করেন ভবতারিণী।

বিগত ছয় মাস ধরে লিভার ক্যানসারে ভুগছিলেন ভবতারিণী। শ্রীলঙ্কার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি ছিলেন তিনি। সেখানেই মৃত্যু হয় তাঁর। শুক্রবার চেন্নাইতে ফিরিয়ে আনা হবে সঙ্গীত শিল্পীর দেহ। এদিনই চেন্নাইতে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।

Related Articles