whatsapp channel
Hoop Life

পানেই রয়েছে হাজারো গুন, বাড়িতেই চাষ করুন মিঠা পাতা, শিখে নিন পদ্ধতি

পান খেতে কার না ভালো লাগে। দুপুর বেলা খাওয়ার পর মুখে একটা মিঠা পাতা নিয়ে চিবোতে চিবোতে পানের রস খাওয়ার মজাই আলাদা। কিন্তু একটা পানের পাতার মধ্যে থাকে হাজারো গুন। মুখে দুর্গন্ধ মুক্ত করতে সাহায্য করে। দেহের ক্লান্তি এবং স্নায়ু দুর্বলতা কাটাতে সাহায্য করে পান পাতার রস। খাবার হজম করতে এবং শরীরের ওজন কমাতে সাহায্য করে পান। সর্বোপরি যৌন শক্তি বাড়াতে সাহায্য করে পান। দাঁতের যেকোনো রোগব্যাধিতে সাহায্য করে পান। যারা ডায়াবেটিসে ভুগছেন তারা প্রতিনিয়ত পান খেতে পারেন। বুকে কফ জমা হলে পানের রসের সঙ্গে মধু মিশিয়ে খান। শরীরের কোথাও কেটে গেলে পানের রস লাগাতে পারেন। একটা পান পাতায় যখন এত উপকার তখন বাড়িতেই বসিয়ে নিন একটা মিঠা পানের পাতার গাছ।

নার্সারি থেকে ভালো একটি মিঠা পানের চারা কিনে আনতে হবে। পান গাছের জন্য খুব বেশি যত্ন করার প্রয়োজন নেই। বাগানের মাটির সঙ্গে জৈব সার মিশিয়ে সুন্দর করে তৈরি করে ফেলতে পারেন পান গাছের উপযুক্ত মাটি। খেয়াল রাখতে হবে পান গাছ কাদাযুক্ত মাটি পছন্দ করে।

২০ ইঞ্চি টব অথবা একটি বালতির মধ্যে এই কাজ সহজেই প্রতিস্থাপন করা যায়। এই গাছের জন্য হালকা আলো যুক্ত জায়গা বাছাই করতে হবে। পান গাছ যেহেতু লতানো গাছ তাই অবশ্যই মাচা করে দিতে পারেন। এই গাছে খুব একটা সারের প্রয়োজন হয়না। ১০ দিন অন্তর অন্তর সরষের খোল পচা তরল সার দিলেই হবে। এভাবে যত্ন করতে পারলে আপনার ছাদ বাগানে কিংবা বাগানে খুব সুন্দর করে বেড়ে উঠবে মিঠা পান পাতার গাছ।

whatsapp logo