Finance News

ফের বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর, ভোটের আগেই বেতন বাড়ল এই কর্মীদের

বুধবার সকাল দশটায় বিশেষ ঘোষণা করার কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তাঁর বিশেষ ঘোষণা নিয়ে রাজনৈতিক মহলে জল্পনা ছিল চরমে। সেই মতো বুধবার সকালেই আশাকর্মী এবং অঙ্গনওয়াড়ি কর্মীদের বেতন বৃদ্ধির কথা ঘোষণা করলেন তিনি। লোকসভা ভোটের আগে মুখ্যমন্ত্রীর এই ঘোষণাকে বড় পদক্ষেপ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

আশাকর্মী এবং অঙ্গনওয়াড়ি কর্মীদের বেতন বাড়ানো হচ্ছে ৭৫০ টাকা করে। আশা কর্মীদের বেতন বৃদ্ধি করা হচ্ছে ৭৫০ টাকা। পাশাপাশি অঙ্গনওয়াড়ি কর্মীদের বেতনও ৭৫০ টাকা করে বাড়ানো হবে। এছাড়া আইসিডিএস সহকারী দের বেতনও ৫০০ টাকা করে বাড়ানো হবে প্রতি মাসে। এপ্রিল মাস থেকেই কার্যকর করা হবে বর্ধিত বেতন।

নিজের সোশ্যাল মিডিয়া পেজে একটি ভিডিও শেয়ার করে এই সুখবর শেয়ার করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লিখেছেন, ‘বাংলার মানুষের সুখ-দুঃখের খেয়াল রাখা, তাঁদের হিতার্থে দিবারাত্রি কাজ করে যাওয়ার জন্য – আমি এবং আমার জনদরদি মা-মাটি-মানুষের সরকার সদা সচেষ্ট। আজ থেকে আমাদের গর্ব, সমাজের দিশা – আশা কর্মী, অঙ্গনওয়াড়ি কর্মী এবং অঙ্গনওয়াড়ি হেল্পারদের মাসিক বেতন বৃদ্ধি করা হল। আমি আমৃত্যু এইভাবেই আপনাদের জন্য কাজ করে যাব। আপনারা ভালো থাকলেই, আমার ভালো থাকা। জয় হিন্দ! জয় বাংলা!’

অন্যদিকে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পেও বাড়ানো হয়েছে টাকার পরিমাণ। এই প্রকল্পে মাসে ৫০০ টাকা করে পেয়ে থাকেন জেনারেল কাস্টের মহিলারা। আর তফসিলি জাতি ভুক্ত মহিলাদের জন্য ১০০০ টাকা করে দেওয়া হয় লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে। এই টাকার পরিমাণ সম্প্রতি ১০০০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছিল ১২০০ টাকা। আর যারা ৫০০ টাকা করে পেতেন তারা পাবেন ১০০০ টাকা। আগামী এপ্রিল মাস থেকেই বাড়ছে লক্ষ্মীর ভাণ্ডার এর ভাতা। ভোটের আগেই এ বিষয়ে গ্রামে গ্রামে প্রচার করার পরামর্শ দেওয়া হয়েছে নবান্নের তরফে। কীভাবে প্রচার পর্ব চলবে সে বিষয়ে জেলা শাসকদের সুস্পষ্ট গাইডলাইন দিয়ে দেওয়া হয়েছে নবান্নের তরফে। বিভিন্ন জায়গায় হোর্ডিং, ব্যানার লাগানোর নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও মাইকিং করার নির্দেশও দেওয়া হয়েছে।

Related Articles